২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সীমান্ত বিবাদের মধ্যেই নেপালকে ১০টি ভেন্টিলেটর উপহার দিল ভারত

Published by: Subhamay Mandal |    Posted: August 9, 2020 8:40 pm|    Updated: August 9, 2020 8:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্ত বিবাদ মাথাচাড়া দিয়েছে দুই দেশের মধ্যে। চিনের সঙ্গে সংঘাতের মধ্যেই নেপালের (Nepal) সঙ্গে বিবাদ বেড়েছে ভারতের। নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির ( KP Sharma Oli) বিতর্কিত মন্তব্যের জেরে কূটনৈতিক স্তরে চাপানউতোর বেড়েছে। কিন্তু সংঘাতের আবহেও নেপালকে চিকিৎসা সরঞ্জাম পাঠাল ভারত। করোনা মহামারী থেকে নেপালের নাগরিকদের বাঁচাতে কাঠমাণ্ডুকে ১০টি ভেন্টিলেটর (Ventilator) উপহার দিল নয়াদিল্লি। যার আনুমানিক মূল্য ২ কোটি ৮০ লক্ষ টাকা। নেপালে ভারতীয় হাই কমিশনের তরফে জানানো হয়েছে একথা।

ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়েছে, নেপালের সেনাপ্রধান জেনারেল পূর্ণচন্দ্র থাপার হাতে এই ভেন্টিলেটরগুলি তুলে দিয়েছেন ভারতীয় রাষ্ট্রদূত বিনয় মোহন কাটরা। নেপালের সেনার সদর দপ্তরে একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে সেগুলি তুলে দেওয়া হয়। করোনা চিকিৎসায় অত্যন্ত জরুরি সরঞ্জাম হল ভেন্টিলেটর। মহামারী পরিস্থিতিতে এই ১০টি ভেন্টিলেটর পেয়ে আপ্লুত নেপাল সরকার। দূতাবাসের তরফে আরও জানানো হয়েছে, মানবিক সাহায্যই হোক বা ত্রাণ, বিপদে পড়লে দীর্ঘদিন ধরে সসবার আগে নেপালি সেনাকে সাহায্য করে আসছে ভারতীয় সেনা। দুই দেশের সেনার মধ্যে মানবিক বোঝাপড়ার অংশ হিসেবেই এই ভেন্টিলেটর উপহার দেওয়ার সিদ্ধান্ত ভারতের।

[আরও পড়ুন: ভারতের সঙ্গে লড়তে ধর্মই ভরসা! নেপালে রাম মন্দির তৈরির নির্দেশ প্রধানমন্ত্রী ওলির]

এদিকে, ভারতের সঙ্গে টক্কর নিতে গিয়ে এবার ভগবান রামকেই হাতিয়ার করতে চাইছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। নিজের ক্ষমতা ধরে রাখার জন্য একসময়ে হিন্দু রাষ্ট্রের তকমা থেকে বেরিয়ে আসতে চাওয়া নেপালের জনগণকে ফের ধর্মের বাঁধনে বাঁধতে চাইছেন। আর সেই কারণেই রামের জন্ম নেপালে হয়েছিল বলে কয়েকদিন আগে যে দাবি জানিয়েছিলেন তাকে প্রতিষ্ঠিত করতে রাম মন্দির তৈরির নির্দেশও দিয়েছেন। এই ঘটনার কথা জানাজানি হতেই মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে নেপালের জনগণের মধ্যে। সেখানকার বেশিরভাগ পুরোহিতই এই ঘটনার জন্য প্রধানমন্ত্রীর সমালোচনায় মুখর হয়ে উঠেছেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement