BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ৩ ডিসেম্বর ২০২০ 

Advertisement

সৌদি আরবের নতুন মুদ্রায় ছাপা ভারতের মানচিত্র থেকে বাদ কাশ্মীর! ক্ষুব্ধ বিদেশমন্ত্রক

Published by: Suparna Majumder |    Posted: October 30, 2020 10:12 am|    Updated: October 30, 2020 10:12 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সৌদি আরবের (Saudi Arabia) নতুন ব্যাংক নোট দেখে অসন্তুষ্ট ভারতের বিদেশমন্ত্রক। নতুন মুদ্রায় দেশের ভুল মানচিত্র ছাপা হয়েছে। ভারত থেকে বিচ্ছিন্ন করা হয়েছে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে। এতেই ক্ষুব্ধ বিদেশমন্ত্রক। অসন্তোষের কথা জানানো হয়েছে সেদেশের বিদেশমন্ত্রককে।

এবারের জি-২০ (G-20) সম্মেলন হতে চলেছে সৌদি আরবে। দিন ঠিক করা হয়েছে ২১ ও ২২ নভেম্বর। সেই উপলক্ষেই ২৪ অক্টোবর এই নতুন রিয়াল নোটটি ছাপা হয়েছিল। নোটের একদিকে সৌদি আরবের রাজা সলমন বিন আবদুল্লাজিজ আল সৌদ (Salman bin Abdulaziz Al Saud) এবং ২০২০ সালের জি-২০ সম্মেলনের প্রতীক রয়েছে, অন্যদিকে রয়েছে সারা বিশ্বের মানচিত্র। তাতেই বিকৃত ভারতীয় মানচিত্র ছাপা হয়েছে। জম্মু-কাশ্মীর এবং লাদাখকে পুরোপুরি দেশের মানচিত্র থেকে বাদ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: কাশ্মীর নিয়ে পাকিস্তানের জুম মিটিংয়ে হ্যাকার হানা, বাজল ‘‌জয় শ্রীরাম’ গান‌]

এবিষয়ে বিদেশমন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি জারি করে বলা হয়েছে, বিষয়টি সৌদি আরবের প্রশাসনকে জানানো হয়েছে। পাশাপাশি সেদেশের বিদেশমন্ত্রককেও এবিষয়ে অবগত করা হয়েছে। নয়াদিল্লিতে সৌদির দূতাবাসের পাশাপাশি রিয়াধের মন্ত্রকেও জানানো হয়েছে। জম্মু-কাশ্মীর এবং লাদাখ যে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ, তা ভালভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে। দ্রুত ভুল সংশোধন করার কথাও বলা হয়েছে।

উল্লেখ্য, ক্ষমতায় আসার পর থেকেই পাকিস্তানকে চাপে রাখতে সৌদি আরবের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। গত বছর সৌদির রাজকুমার মহম্মদ বিন সলমনকে (Mohammed bin Salman) স্বাগত জানাতে প্রোটোকলের তোয়াক্কা না করে দিল্লি বিমানবন্দরে গিয়েছিলেন তিনি। ভারতের প্রধানমন্ত্রীর এই পদক্ষেপকে দুই দেশের সম্পর্কের নতুন অধ্যায়ের সূচনা হিসেবে ব্যাখ্যা করা হয়েছিল। পরে আবার সৌদির রাজা সলমন বিন আবদুল্লাজিজ আল সৌদের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন মোদি। সেই সূত্রেই বিদেশমন্ত্রকের আশা, খুব শিগগিরিই ভুল শুধরে নেবে আবদুল্লাজিজ আল সৌদের দেশ।

[আরও পড়ুন: ফ্রান্সের মানুষকে খুন করার অধিকার রয়েছে মুসলিমদের, বিস্ফোরক মাহাথির মহম্মদ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement