২২ অগ্রহায়ণ  ১৪২৬  সোমবার ৯ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের বিরুদ্ধে হেনস্তার অভিযোগ তুলে সরব হলেন ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় কূটনীতিবিদরা। অভিযোগ, ইসলামাবাদে তাঁদের আবাসনে হানা দিয়েছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। শুধু হানা দিয়েই থেমে থাকেনি তারা, নষ্ট করা হয়েছে ভারতীয় কূটনীতিবিদদের নানা নথি। কেটে দেওয়া হয়েছে জল ও বিদ্যুৎ সংযোগ। এমনকী, ভারতীয়দের গাড়ি থামিয়ে নানা অজুহাতে চলছে তল্লাশি।

এহেন গুরুতর অভিযোগের তদন্তে নেমেছে নয়াদিল্লি। পালটা অভিযোগ তুলে নাটক শুরু করে দিয়েছে পাকিস্তানও। কূটনৈতিক চ্যানেল মারফৎ পাকিস্তানও দাবি করেছে, নয়াদিল্লিতে তাদের হাই কমিশনারকে কারণে-অকারণে নাকি হেনস্তা করছে ভারত। যদিও নয়াদিল্লি এই অভিযোগ উড়িয়ে জানিয়েছে, অতিথিদের এ দেশে ঈশ্বরের সমান ভাবা হয়। ভারত কখনই এমন আচরণ করে না। কিন্তু পাকিস্তান যদি সত্যি সত্যি ভারতীয় কূটনীতিবিদদের হেনস্তা করে থাকে, তাহলে সেটা লজ্জাজনক।

[চিন ও পাকিস্তানকে ঠেকাতে এবার একযোগে আসরে ভারতীয় রেল ও সেনা]

পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়া গত ১৬ ফেব্রুয়ারি পাকিস্তানের এই গুন্ডামির প্রতিবাদে আনুষ্ঠানিকভাবে লিখিত অভিযোগ জানিয়েছেন। কিন্তু ওই অভিযোগ জানানোর পরেও দুই সপ্তাহ কেটে গিয়েছে। কিন্তু এখনও বিদ্যুৎ সংযোগ দেয়নি পাকিস্তান। বিসারিয়ার গাড়ি থামিয়েও আইএসআই তল্লাশি চালিয়েছে। তাঁকে একটি অনুষ্ঠানে যোগ দিতে দেওয়া হয়নি। পাক মিডিয়ার খবরকে সত্যি বলে মানলে, ইসলামাবাদ নাকি সে দেশে কর্মরত ভারতীয় কূটনীতিবিদদের দেশছাড়া করার ‘হুমকি’ পর্যন্ত দিয়েছে। এমনকী, এক অজ্ঞাতপরিচয়ের দুষ্কৃতী এক ভারতীয় কূটনীতিবিদের বাড়িতে ঢুকে গুরুত্বপূর্ণ তথ্যে ঠাসা একটি ল্যাপটপও চুরি করেছে।

যদিও পাক স্বরাষ্ট্রমন্ত্রক এখনও এই অভিযোগের সত্যতা স্বীকার করেনি। ইসলামাবাদের একটি অভিজাত ক্লাবে ভারতীয় অফিসারদের প্রবেশ নিষিদ্ধ করার অভিযোগও উড়িয়ে দিয়েছে। যদিও নাম প্রকাশে অনিচ্ছুক এক পাক কর্মকর্তা জানিয়েছেন, ‘হ্যারাস’ করে ভারতীয় কূটনীতিবিদদের বিব্রত করাই এখন ইসলামাবাদের নয়া পন্থা। ভারত যখনই এই অভিযোগ তুলছে, পালটা নাটক জুড়ে দিচ্ছে পাকিস্তানও। তাদের দাবি, ভারতে নাকি পাক কূটনীতিকদের শিশুদের স্কুলে যেতে দেওয়া হচ্ছে না। এক শিশুকে স্কুলে যাওয়ার সময় গাড়ি থামিয়ে মাঝপথে গাড়ি তল্লাশি করা হয়েছে। যদিও ভারত যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে।

[অনন্তনাগে সেনার বড় সাফল্য, গুলির লড়াইয়ে খতম ৩ জঙ্গি]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং