BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ইজরায়েলের সঙ্গে ২ বিলিয়ন ডলারের মিসাইল চুক্তি স্বাক্ষর ভারতের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 7, 2017 1:21 pm|    Updated: December 20, 2019 2:54 pm

India signs $2 billion dollar missile deal with Israel

সংবাদ প্রাতিদ্দিন ডিজিটাল ডেস্ক: ক্রমশ পাল্টাচ্ছে সমীকরণ। কৌশলগত ও প্রতিরক্ষা ক্ষেত্রে প্রতিনিয়ত বদলে যাচ্ছে পরিস্থিতি। তাই মান্ধাতা আমলের বিদেশ নীতি পাল্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে গা ঝাড়া দিয়ে উঠেছে দিল্লি। দেশের সার্বভৌমত্বের উপর আসা সমস্ত আঘাত প্রতিহত করতে সাজিয়ে তোলা হচ্ছে ভারতীয় সেনাকে।

[‘সাম্প্রদায়িক সম্প্রীতি এবং সহিষ্ণুতায় সবার থেকে এগিয়ে ভারত’]

সামরিক শক্তিতে আরও একধাপ এগিয়ে বৃহস্পতিবার ইজরায়েলের থেকে ২ বিলিয়ন মার্কিন ডলারের মিসাইল কিনতে চুক্তিবদ্ধ হয়েছে ভারত। ‘ইজরায়েল এরোস্পেস ইন্ডাস্ট্রিস’ (আইএআই) জানিয়েছে, ভারতকে ‘মিডিয়াম রেঞ্জ সারফেস টু এয়ার’ (এমআরএসএম) মিসাইল সিস্টেমের অত্যাধুনিক সংস্করণ সরবরাহ করতে চুক্তিবদ্ধ হয়েছে তারা। এছাড়াও ভারতের তৈরি বিমানবাহী রণতরীর জন্য দুরপাল্লার ক্ষেপণাস্ত্রও সরবরাহ করবে ‘আইএআই’। সংস্থাটির সিইও জোসেফ ওয়েইস বলেন, “আমাদের প্রযুক্তির উপর আস্থা দেখিয়েছে ভারত সরকার। তাই ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অন্তর্গত ভারতীয় সংস্থাগুলির সঙ্গে যৌথভাবে কাজ করব আমরা।”

[সিরিয়ার বিরুদ্ধে ৫৯টি টোমাহক মিসাইল ছুড়ল আমেরিকা]

ইতিমধ্যে, ভারতীয় বায়ুসেনা ও নৌসেনার কাছে রয়েছে ইজরায়েল নির্মিত ‘এমআরএসএম’ মিসাইল। এবার অত্যাধুনিক মিসাইল ডিফেন্স সিস্টেম ভারতের হাতে আসলে অভেদ্য বর্ম ভেদ করে হামলা চালাতে পারবে না শত্রুপক্ষ। জানা গিয়েছে, ইজরায়েলের সঙ্গে যৌথভাবে এই মিসাইল সিস্টেমটি তৈরি করেছে DRDO।

[ভারতকে ঘিরে ফেলে চিনা মিলিটারি পাঠানোর হুমকি বেজিংয়ের]

চলতি বছরের শুরুতে ভারত সফরে এসেছিলেন ইজরায়েলের প্রেসিডেন্ট রুবেন রিভলিন। সেই সময়ই মিসাইল চুক্তি নিয়ে দু’দেশের মধ্যে আলোচনা হয়। তাই ওই চুক্তি স্বাক্ষরের পর আইএআই-র সিইও জোসেফ ওয়েইসকে অভিনন্দন জানিয়েছেন তিনি। এই চুক্তির মাধ্যমে সামরিক ক্ষেত্রে ভারত-ইজরায়েলের সম্পর্ক আরও দৃঢ় হবে বলে মনে করা হচ্ছে। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, ইজরায়েল প্রযুক্তি-হস্তান্তরে রাজি হওয়ার ফলেই দিল্লি ওই চুক্তিতে সবুজ সংকেত দিয়েছে।

অস্ত্র আমদানিতে বিশ্বে শীর্ষ দেশগুলির তালিকায় রয়েছে ভারত। বহু দিনের প্রথা ভঙ্গ করে এবার রাশিয়া ছাড়াও আমেরিকা ও ইজরায়েলর সঙ্গে সামরিক চুক্তি স্বাক্ষর করেছে ভারত। এর ফলে দিল্লি-মস্কো সম্পর্কে কিছুটা হলেও বরফ জমেছে।

[জঙ্গিদের রাসায়নিক অস্ত্র ভাণ্ডারে হামলা, সিরিয়ার হয়ে সাফাই রাশিয়ার]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে