BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

ফের প্রকাশ্যে পাক দ্বিচারিতা, জঙ্গি তালিকায় নাম নেই মুম্বই হামলার প্রধান ষড়যন্ত্রকারীদের

Published by: Biswadip Dey |    Posted: November 13, 2020 9:19 am|    Updated: November 13, 2020 9:33 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার শীর্ষ পাক গোয়েন্দা সংস্থা FIA দেশের মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের একটি তালিকা প্রকাশ করেছে। মোট ১২১০ জনের নাম রয়েছে সেই তালিকায়। যার অন্যতম ২৬/১১ মুম্বই জঙ্গি হামলার (26/11 Mumbai terror attacks) সঙ্গে যুক্ত থাকা ১১ জন জঙ্গি। কিন্তু সেই তালিকায় মুম্বই হামলার প্রধান ষড়যন্ত্রকারীদের নামই নেই। ভারতের অভিযোগ, ওই নামগুলি ইচ্ছাকৃত ভাবেই বাদ রেখেছে ইসলামাবাদ। 

বৃহস্পতিবার কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, পাকিস্তানের (Pakistan) কাছে ওই ষড়যন্ত্রকারীদের বিষয়ে সমস্ত প্রয়োজনীয় তথ্য পাকিস্তানের কাছে থাকলেও তারা সম্পূর্ণ ইচ্ছাকৃত ভাবেই তাদের নাম তালিকায় রাখেনি। তাঁর কথায়, ‘‘আমরা দেখেছি পাকিস্তানের এফআইএ তাদের দেশের মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের সংশোধিত তালিকা প্রকাশ করেছে। যার মধ্যে ২৬/১১ মুম্বই হামলার সঙ্গে যুক্ত কয়েকজন পাকিস্তানি নাগরিকের নাম রাখা হয়েছে। যে বোটে করে জঙ্গিরা এসেছিল সেই বোটের ক্রু সদস্যদের নাম থাকলেও পরিষ্কার ভাবে বাদ রাখা হয়েছে হামলার প্রধান ষড়যন্ত্রকারীদের নাম।’’

[আরও পড়ুন: আরও বেকায়দায় চিন, ফিলিপিন্সকে ব্রহ্মস সুপারসনিক মিসাইল দেওয়ার ভাবনা শুরু ভারতের]

তিনি জানিয়েছেন, ২৬/১১ মুম্বই জঙ্গি হামলার পুরো পরিকল্পনা পাকিস্তানের মাটিতে বসেই হয়েছিল তা একেবারে খাঁটি সত্যি। পরে তা ঘটার সময়ও আগাগোড়া নিয়ন্ত্রণ করেছিল ইসলামাবাদই। তালিকা থেকে পরিষ্কার, পাকিস্তানের কাছে ওই হামলা সম্পর্কিত যাবতীয় তথ্য রয়েছে। ভারতও তাদের কাছে থাকা সমস্ত তথ্য তাদের দিয়েছে। কিন্তু তারপরও পাকিস্তান দোষীদের শাস্তি দেওয়ার ব্যাপারে কোনও রকম পদক্ষেপ করেনি। দেখতে দেখতে প্রায় বারো বছর হতে চলল সেই ভয়ংকর জঙ্গি হামলার। কিন্তু আজও হামলায় নিহত ১৫টি দেশের ১৬৬ জন নাগরিকের মৃত্যুর ন্যায়বিচারের কোনও প্রচেষ্টাই দেখায়নি পাকিস্তান। ভারতের বক্তব্য থেকে পরিষ্কার, নতুন করে ওই বোট সদস্যদের নাম তালিকায় ঢোকালেও আসলে পাকিস্তান এই হামলায় তাদের জড়িত থাকার বিষয়ে আজও গা বাঁচাতেই চাইছে।

প্রসঙ্গত, তালিকায় মুম্বই হামলার সঙ্গে যুক্ত যে পাক নাগরিকদের নাম রয়েছে তাদের অন্যতম মুলতানের মহম্মদ আমজাদ খান। যে বোটে করে জঙ্গিরা এসেছিল সেই বোটটি কেনার সঙ্গে আমজাদই যুক্ত ছিল। পাশাপাশি একটি মোটর বোট ইঞ্জিন, লাইফ জ্যাকেট ইত্যাদিও কিনেছিল সে। তালিকার আরেকজন ভাওয়ালপুরের শাহিদ গাফুর। সে হামলায় ব্যবহৃত বোট দু’টির চালক ছিল। এই দু’জন ছাড়াও আরও ৯ জনের নাম রয়েছে। এরা সকলেই ছিল ওই বোটের ক্রু সদস্য। এই ১১ জনই লস্কর-ই-তৈবার সদস্য। মনে করা হচ্ছে, FATF-এর ধূসর তালিকা থেকে বেরতে মরিয়া পাকিস্তান ওই তালিকা প্রকাশ করেছে।

[আরও পড়ুন: সাগরে চিনকে টেক্কা, জলে নামল ভারতের পঞ্চম স্করপেন সাবমেরিন ‘INS Vagir’]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement