Advertisement
Advertisement

বিধ্বস্ত ইন্দোনেশিয়ায় ত্রাতা ভারতীয় বায়ুসেনা, শুরু অপারেশন ‘সমুদ্র মৈত্রী’

প্রধানমন্ত্রী মোদির সঙ্গে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের কথাবার্তার পরই এই অপারেশনের সূচনা করা হয়।

Indian Air Force launches rescue ops in Indonesia
Published by: Bishakha Pal
  • Posted:October 5, 2018 9:17 am
  • Updated:October 5, 2018 9:17 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাকৃতিক বিপর্যয়ে বিধ্বস্ত ইন্দোনেশিয়ার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত। বায়ুসেনার পক্ষ থেকে নেওয়া হল উদ্যোগ। বুধবার ইন্দোনেশিয়ার বালিকপাপানে ত্রাণ পাঠায় বায়ুসেনা।

এর নাম দেওয়া হয়েছে ‘অপারেশন সমুদ্র মৈত্রী’। ভারতীয় বায়ুসেনার সি-১৩০ জে বিমানের সাহায্যে ৩৭ জনের একটি মেডিক্যাল টিম পাঠানো হয়েছে। পাঠানো হয়েছে ত্রাণ সামগ্রী। জানা গিয়েছে, ১০ দিন ইন্দোনেশিয়ায় থাকবেন ওই বিশেষজ্ঞদের টিম। চিকিৎসার জন্য প্রয়োজনীয় জিনিসপত্রও নিয়ে গিয়েছেন তাঁরা। এমনকী এক্স-রে মেশিন আর ওষুধপত্রও নিয়ে যাওয়া হয়েছে। ইন্দোনেশিয়া প্রশাসনের কাছে সমস্ত ত্রাণসামগ্রী তুলে দিয়েছে ভারতীয় বায়ুসেনা।

Advertisement

বিলাসবহুল ক্রুজে ভারতীয়দের অসভ্যতা! লজ্জায় দরজা আঁটলেন মহিলারা ]

Advertisement

দিন দুই আগেই ভারত ইন্দোনেশিয়ার জন্য ত্রাণসামগ্রী পাঠিয়েছিল। ভারতের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে ত্রাণসামগ্রী নিয়ে একটি জাহাজ গিয়েছিল ইন্দোনেশিয়ায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডোর মধ্যে ১ অক্টোবর টেলিফোনে কথাবার্তা হয়। তারপরই ‘অপারেশন সমুদ্র মৈত্রী’-র সূচনা।

গতমাসে শেষের দিকে ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়া৷ এরপরেই জারি হয় সুনামির সতর্কতা৷ সতর্কবার্তাকে সত্যি করে দেশের পালু-সহ একাধিক দ্বীপের উপরে আছড়ে পরে সুনামি৷ এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৪০০ জনের বেশি৷ জোড়া বিপর্যয়ে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করছেন ভাইস প্রেসিডেন্ট জুসুফ কাল্লার৷ এই জোড়া বিপর্যয়ে সমগ্র এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে৷ ব্যাহত হয় যোগাযোগ ব্যবস্থা৷ ঘরছাড়া হয়ে পড়েন বহু মানুষ৷ খাবার ও পানীয় জলের অভাবও দেখা দেয়৷ তার উপর সুপ্ত আগ্নেয়গিরি মাউন্ট সোপুটানের নতুন করে জেগে ওঠায় বিপত্তি আরও বেড়েছে। ঘটনায় আতঙ্কের সৃষ্টি হয়েছে দুর্গত মানুষদের মধ্যে৷ দুর্ঘটনাস্থলে উদ্ধারকাজে ছুটে গিয়েছেন জাতীয় বিপর্যয় মোকাবিলা দলের কর্মীরা৷

টার্গেটে রয়েছে বায়ুসেনা ঘাঁটি! এস-৪০০ মিসাইল আতঙ্কে ভুগছে পাকিস্তান ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ