BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের নির্বাচনে জয়ী চার ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাট প্রার্থী

Published by: Abhisek Rakshit |    Posted: November 4, 2020 3:52 pm|    Updated: November 5, 2020 1:37 pm

Indian-Americans make a mark in US election 2020 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ গণনা চলছে। আর কিছু সময়ের পরই বোঝা যাবে কার দখলে যাচ্ছে ‘‌হোয়াইট হাউস’ (White House)। জো বিডেন (Joe Biden) না ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)?‌ বিডেনের পাল্লা ভারী হলেও কড়া টক্কর দিচ্ছেন ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনের (US Presidential Election 2020) পাশাপাশি হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের (‌House of Representatives)‌ ভোটও সম্পন্ন হচ্ছে। আর সেখানেই জয় পেলেন চারজন ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাট প্রার্থী।

ডেমোক্র্যাটদের হয়ে ভোটে দাঁড়িয়ে জয় পেয়েছেন রাজা কৃষ্ণমূর্তি (ইলিনয়), ডাঃ অমি বেরা (ক্যালিফোর্নিয়া), প্রমীলা জয়পাল (ওয়াশিংটন) এবং রো খান্না (ক্যালিফোর্নিয়া)। এর মধ্যে রাজা কৃষ্ণমূর্তি তৃতীয় বারের জন্য হাউস অফ রিপ্রেজেন্টেটিভে নির্বাচিত হলেন। দিল্লিতে জন্ম নেওয়া কৃষ্ণমূর্তির বয়স বর্তমানে ৪৭ বছর। তিনি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী লিবারেটিয়াল পার্টির প্রার্থীর থেকে প্রায় ৭১ শতাংশ ভোট বেশি পেয়েছেন। এর আগে ২০১৬ সালে প্রথমবারের জন্য নির্বাচিত হয়েছিলেন তামিলনাড়ুর দম্পতির সন্তান কৃষ্ণমূর্তি।

[আরও পড়ুন: জম্মু ও কাশ্মীর ভারতের বাইরে! ট্রাম্পপুত্রের ওয়ার্ল্ড ম্যাপ নিয়ে তুঙ্গে বিতর্ক]

আসলে আমেরিকায় বসবাসরত ভারতীয় বংশোদ্ভূতদের সংখ্যা চার মিলিয়ন। যা যথেষ্ট শক্তিশালী। আর এই ভোট নিজেদের দিকে টানতে সচেষ্ট জো বিডেন এবং বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প উভয়েই। দু’‌দলেই তাই বেশ কয়েকজন ভারতীয় বংশোদ্ভূতকে প্রার্থীও করেছে। কারণ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নাগরিকদের ভোটও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে।

এদিকে, প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই কিন্তু চলছে সেয়ানে–সেয়ানে। ইতিমধ্যেই বিডেনের ভাষণের পরই আজ সমর্থকদের কাছে ‘জয়ের বার্তা’ দিয়ে দেন ট্রাম্প। তিনি সাফ জানিয়ে দেন, এই নির্বাচনে তাঁর জয় হয়েছে। এবার ফলাফল যদি অন্য কিছু হয় তাহলে সুপ্রিম কোর্টে মামলা করবে তাঁর দল। নভেম্বরের ৩ তারিখের পর মেল-ইন-ব্যালট জমা নেওয়ার বিরোধিতা শুরু থেকেই করেছিলেন তিনি। আজও ফের সেই কথাই তুলে ধরেন তিনি। তাঁর অভিযোগ, নির্বাচন শেষ হওয়ার পর ব্যালট জমা নিলে কারচুপি হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও বিডেন শিবির ট্রাম্পের এই অভিযোগ নস্যাৎ করে দিয়েছে।

[আরও পড়ুন: ‘আমরা নির্বাচন জিতেছি’, সমর্থকদের কাছে আগাম জয় ঘোষণা করে মামলার হুমকি ট্রাম্পের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement