BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ডারবানে ভারতীয় কূটনীতিবিদের বাড়িতে দুঃসাহসিক ডাকাতি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 20, 2017 10:21 am|    Updated: September 23, 2019 2:10 pm

Indian envoy’s family robbed in South Africa

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  দক্ষিণ আফ্রিকায় ভারতের কনসাল জেনারেল শশাঙ্ক বিক্রমের বাড়িতে দুঃসাহসিক ডাকাতি। বৃহস্পতিবার বিকেলে ডারবানে কড়া নিরাপত্তাবেষ্টনী ওই ভারতীয় কূটনীতিবিদের বাড়িতে ঢুকে পড়ে আটজন সশস্ত্র ডাকাত। প্রায় দশ মিনিট ধরে তাণ্ডব চালায় তারা। ভারতীয় কনসাল জেনারেলের বাড়ি থেকে মোবাইল-সব বেশ কয়েকটি সামগ্রী নিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা। আক্রান্ত ওই কুটনীতিবিদকে ফোন করে ঘটনা সম্পর্কে খোঁজখবর নিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। এ বিষয়ে দক্ষিণ আফ্রিকা সরকারের দৃষ্টি আকর্ষণ করেছে বিদেশমন্ত্রক।

[নজরে বিশ্ব শিল্প সম্মেলন, ‘টিম আমেরিকা’র নেতৃত্বে আসছেন ইভাঙ্কা ট্রাম্প]

দক্ষিণ আফ্রিকার ছবির মতো সুন্দর শহর ডারবান। এই শহরে প্রায় আট লক্ষ ভারতীয় বংশোদ্ভূত মানুষের বাস। ডাবরবানে মর্নিসাইট এলাকায় ইন্ডিয়া হাউস নামে একটি বাড়িতে স্ত্রী ও দুই শিশুপুত্রকে নিয়ে থাকেন ভারতীয় কনসাল জেনারেল শশাঙ্ক বিক্রম। বাড়িটির নিরাপত্তায় দায়িত্বে দক্ষিণ আফ্রিকা পুলিশের ভিআইপি ইউনিট। রয়েছে বেসরকারি নিরাপত্তা সংস্থার কর্মী ও বিশেষ সশস্ত্র বাহিনীর সদস্যরাও। কিন্তু, নিরাপত্তার এই বজ্র আঁটুনি ভেদ করে কীভাবে ওই ভারতীয় কুটনীতিবিদে বাড়িতে হানা দিল ডাকাত দল, তা নিয়ে তদন্ত শুরু হয়েছে। বাড়ির সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখছেন বিশেষ সশস্ত্র নিরাপত্তাবাহিনীর সদস্যরা।

[মুগাবে জমানার অবসান! জিম্বাবোয়ের রাজপথে বাসিন্দাদের উল্লাস]

ডাকাতির ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার বিকেল ৪টে নাগাদ। জানা গিয়েছে, ভারতীয় কনসাল জেনারেলের বাড়িতে হানা দিয়েছিল আটজন দুষ্কৃতীরা। প্রত্যেকের কাছে অস্ত্র ছিল। বাধা দিতে গেলে বাড়ির এক নিরাপত্তারক্ষীকে বেধড়ক মারধর করে দুষ্কৃতীরা। ঘটনার সময়ে বাড়িতে ছিলেন না ভারতীয় কনসাল জেনারেল শশাঙ্ক বিক্রম। দরজা ভেঙে বাড়িতে ঢোকে ডাকাতরা। শিশুপুত্রের মাথায় বন্দুক ঠেকিয়ে ওই ভারতীয় কূটনীতিবিদের স্ত্রী মেঘা সিং-কে টাকা ও গয়না বের করে দিতে বলে দুষ্কৃতীরা। বিপদ বুঝে নিরাত্তা ঘণ্টি বাজানোর চেষ্টা করেছিলেন এক পরিচারিকা। তাঁকে বেধড়ক মারধর করা হয়। শেষপর্যন্ত কোনওমতে শোয়ার ঘরে গিয়ে স্বামীকে খবর দেন ভারতীয় কনসাল জেনারেলের স্ত্রী। খবর পেয়ে নিরাপত্তারক্ষীদের আগেই বাড়িতে পৌঁছে গিয়েছিলেন শশাঙ্ক বিক্রম। কিন্তু, তত ক্ষণে মোবাইল-সহ বেশ কিছু সামগ্রী নিয়ে চম্পট দিয়েছে দুষ্কৃতীরা।

[পাকিস্তানকে চাপে রাখতে দু’টি ফ্রন্ট খুলল ভারত]

এদিকে, ঘটনার কথা জানতে পেরে, দক্ষিণ আফ্রিকায় ভারতীয় কনসাল জেনারেলকে ফোন করেছিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। ঘটনা সম্পর্কে খোঁজ খবর নেন তিনি। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা সরকারের সঙ্গে যোগাযোগ করেছেন বিদেশমন্ত্রকের আধিকারিকরা। মন্ত্রকের মুখপাত্র রাভেশ কুমার জানিয়েছেন, বিদেশে কর্মরত ভারতীয় আধিকারিক, কূটনীতিবিদ ও তাঁদের পরিবারের নিরাপত্তা সুনিশ্চিত করাটাই সরকারের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

[ফ্ল্যাটে মোমবাতির আলোয় ছাত্রের সঙ্গে যৌনতায় মাততে চেয়েছিলেন এই শিক্ষিকা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে