BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাতিল হতে পারে প্রায় ১ লক্ষ Green Card! আমেরিকায় বিপাকে ভারতীয়রা

Published by: Biswadip Dey |    Posted: August 6, 2021 12:33 pm|    Updated: August 6, 2021 1:26 pm

Indian IT professionals of US are upset because 100,000 Green Cards at risk of waste this year। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাতিল হতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রের (US) প্রায় ১ লক্ষ চাকরিভিত্তিক গ্রিন কার্ড (Green Card)। আগামী দু’মাসের মধ্যে পদক্ষেপ না করলে সেগুলি চিরতরে নষ্ট হতে পারে। করোনা পরিস্থিতিতে বিপুল ব্যাকলগের কারণেই এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানা গিয়েছে। এর ফলে উদ্বেগের মুখে পড়তে হয়েছে সেদেশে প্রযুক্তি ক্ষেত্রে কর্মরত ভারতীয়দের।

উল্লেখ্য, গ্রিন কার্ড হল মার্কিন মুলুকের স্থায়ী বাসিন্দা হওয়ার প্রমাণপত্র। এই কার্ড থাকার অর্থই হল কার্ডের ধারক চিরতরে আমেরিকায় বসবাস করবার উপযুক্ত। বছরে সাধারণত ১.৪ লক্ষ গ্রিন কার্ড প্রদান করা হয় সেদেশে। কিন্তু এবার সেই কোটা বেড়ে হয়েছে ২ লক্ষ ৬১ হাজার ৫০০। যদি ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব ভিসা ইস্যু না হয়, তাহলে আইনের প্যাঁচে পড়ে সেগুলি চিরতরে বাতিল হয়ে যাবে। ফলে বাড়ছে উদ্বেগ। ইতিমধ্যেই ১২৫ জন ভারতীয় ও চিনা প্রযুক্তি কর্মী আদালতের দ্বারস্থ হয়েছেন। এখনও হোয়াইট হাউসের তরফে বিষয়টি নিয়ে মুখ খোলা হয়নি।

[আরও পড়ুন: Pakistan-এর সিদ্ধি বিনায়ক মন্দির ভাঙচুরের ঘটনায় ভারতের ধমকের পরই মেরামতির আশ্বাস ইমরানের]

এতদিন পরে আমেরিকায় গ্রিন কার্ড বণ্টন শুরুর সময়ে ছবিটা কিন্তু একেবারেই আলাদা ছিল। কার্যত স্বস্তির নিঃশ্বাস ফেলেছিলেন আবেদনকারীরা। কিন্তু ধীরে ধীরে পরিষ্কার হয়ে যায় সমস্যার দিকটি। এই মুহূর্তে যে হারে কার্ড দেওয়া হচ্ছে তাতে অন্তত ১ লক্ষ কার্ড নষ্ট হওয়ার সম্ভাবনা ক্রমেই জোরাল হচ্ছে। সত্যিই তাই হলে আমেরিকায় স্থায়ী বসবাসের সুযোগ হারাবেন বিপুল সংখ্যক অভিবাসীরা।

মার্কিন সংবাদমাধ্যম ‘দ্য ওয়াশিংটন পোস্ট’-এর এক প্রতিবেদনের দাবি, এহেন পরিস্থিতি উদ্ভব হওয়ার পিছনে বাইডেন প্রশাসনই দায়ী। প্রশাসনিক ধীরগতির কারণেই নষ্ট হতে চলেছে বিরাট সংখ্যক গ্রিন কার্ড। মার্কিন ইতিহাসে এই পরিমাণে গ্রিন কার্ড নষ্টের উদাহরণ খুব বেশি নেই। তবুও কেন উদাসীনতা, সেই প্রশ্নও তোলা হচ্ছে।

[আরও পড়ুন: ভারতের তৈরি সালমা বাঁধে Taliban-এর হামলা, আফগান ফৌজের পালটা মারে ব্যর্থ জেহাদি ষড়যন্ত্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে