BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

তালিবানের সঙ্গে ‘চুপিসারে’ বৈঠক ভারতের! কাতারের দাবি ঘিরে তুঙ্গে জল্পনা

Published by: Biswadip Dey |    Posted: June 22, 2021 2:12 pm|    Updated: June 22, 2021 2:21 pm

Indian officials had a ‘quiet’ rendezvous with Taliban, says Qatari special envoy | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাতারে গিয়ে তালিবান (Taliban) নেতৃত্বের সঙ্গে ‘চুপিসারে’ বৈঠক সেরে এসেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S. Jaishankar)। এমনই দাবি করলেন কাতার সরকারের এক শীর্ষস্থানীয় আধিকারিক মুতলাক বিন মাজেদ অল কাহতানি। ‘আরব সেন্টার ওয়াশিংটন ডিসি’ আয়োজিত একটি ওয়েবিনারে কথা বলার সময় এই মন্তব্য করেন তিনি। তাঁর দাবি সত্যি হলে এই প্রথম তালিবানদের সঙ্গে এমন কোনও আলোচনায় অংশ নিল ভারত। যদিও বিদেশমন্ত্রক কাহতানির মন্তব্যের কোনও প্রতিক্রিয়া দিতে চায়নি।

আগামী সেপ্টেম্বরের মধ্যেই আমেরিকা-ন্যাটোর যৌথবাহিনী আফগানিস্তান (Afghanistan) থেকে তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সোমবার এই নিয়েই ওই ভারচুয়াল সমাবেশের আয়োজন করা হয়েছিল। সেখানেই এমন দাবি করেন কাহতানি। তাঁর কথায়, ‘‘তালিবানদের সঙ্গে ‘চুপিসারে’ আলোচনা করতে ভারত থেকে প্রতিনিধি দল এসেছি‌ল। কেন? এই জন্য নয় যে, সবাই ধরেই নিয়েছে এবার তালিবানদেরই এখানে আধিপত্য হবে ও তারাই ক্ষমতা দখল করে নেবে। কিন্তু তালিবানরা এখনই এখানকার মুখ্য শক্তি হয়ে উঠেছে অথবা আগামিদিনে তারা মুখ্য শক্তি হয়ে উঠতে পারে এটা ভেবেই এই বৈঠক।’’

[আরও পড়ুন: চিনে চরমে উইঘুর নির্যাতন, শিনজিয়াং যেতে চান রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদের প্রধান]

গত ৯ জুন কুয়েত ও ১৫ জুন কেনিয়া সফরে গিয়েছিলেন বিদেশমন্ত্রী। তার মধ্যেই দোহায় এসে কাতারের নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন তিনি। কাতারের বিদেশমন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ হয় তাঁর। সেই বৈঠকের পরই এবার তালিবানদের সঙ্গেও তাঁর বৈঠকের দাবি জা‌নাল কাতার সরকার।

ভারতের তরফে অবশ্য এই দাবির প্রতিক্রিয়ায় কিছুই জানানো হয়নি। তবে এবিষয়ে সরকারি ভাবে কিছু না জানানো হলেও আফগানিস্তানে শান্তি প্রক্রিয়া বজায় রাখা ও উন্নয়ন নিয়েও কাতারে গিয়ে বিভিন্ন দলের সঙ্গে আলোচনা করেছে ভারত।

[আরও পড়ুন: মার্কিন পরমাণু শক্তিচালিত রণতরীর কাছে ভয়াবহ বিস্ফোরণ, ভূমিকম্প সমুদ্রে]

এদিকে আগামী শুক্রবার আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন। সেখানে আমেরিকা-ন্যাটোর যৌথবাহিনী সরানোর পদক্ষেপ নিয়ে আলোচনা হওয়ার কথা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement