১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তালিবান নেতৃত্বের সঙ্গে বৈঠকে ভারত, কাবুল পৌঁছল প্রতিনিধি দল

Published by: Suparna Majumder |    Posted: June 2, 2022 4:08 pm|    Updated: June 2, 2022 4:08 pm

Indian officials to meet Taliban leaders at Kabul | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবানের সঙ্গে আলোচনা করতে আফগানিস্তানে (Afghanistan) পৌঁছল ভারতের প্রতিনিধি দল। কিছুদিন ধরেই জল্পনা চলছিল, কাবুলে দূতাবাস খুলতে পারে ভারত। সেই আবহেই বিদেশমন্ত্রকের যুগ্মসচিবের নেতৃত্বে কাবুলে গিয়েছে ভারতের প্রতিনিধি দল।। গত অগস্টে কাবুলে তালিবান ক্ষমতায় আসার পরে এই প্রথমবার আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে গিয়েছে ভারতীয় প্রতিনিধিদল (Indian Official)।

বিদেশমন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, “আফগানিস্তানে প্রচুর সাহায্য পাঠানো হয়েছে ভারতের তরফ থেকে। সেই সাহায্য সঠিক ভাবে বিতরণ করা হচ্ছে কিনা, তা খতিয়ে দেখতে কাবুলে গিয়েছেন ভারতের প্রতিনিধি দল।” বিদেশমন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, “এই প্রসঙ্গেই তালিবান নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন ভারতীয় প্রতিনিধিরা।”

[আরও পড়ুন: প্রতিদিন প্রাণ দিচ্ছেন ১০০ ইউক্রেনীয় সেনা, যুদ্ধের ভয়াবহতা তুলে ধরলেন জেলেনস্কি]

আফগানিস্তানে তালিবান (Taliban) শাসনে প্রবল দারিদ্র্যের মুখে পড়েছেন সেদেশের মানুষ। তাঁদের পাশে দাঁড়াতে গম, ওষুধের মতো প্রয়োজনীয় সামগ্রী পাঠিয়েছে ভারত। প্রচুর পরিমাণে কোভিড ভ্যাকসিনও পাঠানো হয়েছে ভারতের তরফ থেকে। বিদেশ মন্ত্রক জানিয়েছে, আরও বেশি সাহায্য পাঠানোর উদ্যোগ নিতে চলেছে ভারত। ফলে আফগানভূমে পাকিস্তানের চক্রান্ত রুখতে এবার দূতাবাস খুলে নিজের উপস্থিতি জানান দেওয়ার পথে এগোচ্ছে সাউথ ব্লক, এমনটাই মত বিশেষজ্ঞদের। 

সূত্রের খবর, কাবুলে দূতাবাস (Indian Embassy at Kabul) খোলার চিন্তাভাবনা শুরু করেছে ভারত। তবে কাজ শুরু হলেও শীর্ষ কূটনৈতিক কর্তারা সেখানে যাবেন না। আগের মতো পূর্ণ সক্রিয় থাকবে না দূতাবাস। গত ফেব্রুয়ারি মাসেই নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখতে কাবুলে যায় একটি ভারতীয় প্রতিনিধি দল। বিদেশমন্ত্রকের এক শীর্ষ কর্তার বক্তব্য, “এই বিষয়ে (দূতাবাস নিয়ে) কথাবার্তা কিছুটা এগিয়েছে। আফগানিস্তানের মানুষের পাশে দাঁড়ানো এবং সহায়তা পৌঁছনোর জন্য যোগাযোগ রক্ষার কাজে ব্যবহার করা হতে পারে দূতাবাস।” তবে সাউথ ব্লকের পক্ষে নাকি এটাও স্পষ্ট করে দেওয়া হয়েছে, এখনই তালিবানকে স্বীকৃতি দেওয়া হবে না। তাই প্রবীণ কুটনীতিবিদদের সেখানে পাঠানো হবে না।

[আরও পড়ুন: অবস্থান বদলে ইউক্রেনকে রকেট সিস্টেম দিচ্ছে আমেরিকা, ‘ফল ভুগতে হবে’, তোপ রাশিয়ার

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে