BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

ভারতীয় বংশোদ্ভূত খুদের কাছে বুদ্ধিমত্তায় হার মানলেন আইনস্টাইন, হকিং

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 27, 2018 9:35 am|    Updated: July 13, 2018 1:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স মাত্র ১০ হলে কী হবে, আইকিউ টেস্টে তার কাছে হার মানতে হল জিনিয়াস অ্যালবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিংকেও। ব্রিটেনের ইতিহাসে মেনসা আইকিউ টেস্টে কনিষ্ঠতম কিশোর হিসাবে রেকর্ড গড়ল ভারতীয় বংশোদ্ভূত মেহুল গর্গ।

মেহুলের ডাকনাম ‘মাহি’। স্কুলে বন্ধুরা এই নামেই ডাকে। মহেন্দ্র সিং ধোনির ডাকনামের সঙ্গে মিলিয়ে তার নাম রাখা হয়েছে কি না জানা নেই, কিন্তু চাপের মধ্যে একেবারে প্রাক্তন জাতীয় অধিনায়কের মতোই হিমশীতল স্নায়ু মাহির। তার আইকিউ স্কোর ১৬২। তার দাদা ১৩ বছরের ধ্রুব গর্গও গতবছর এই একই আইকিউ টেস্টে সর্বোচ্চ স্কোর করেছিল। কিন্তু ইতিহাসে কনিষ্ঠতম হিসাবে রয়ে গেল মাহির নামই। তার আইকিউ আইনস্টাইন বা হকিংয়ের চেয়ে দুই পয়েন্ট বেশি।

[মহিলাদের কটূক্তি করলেই মোটা অঙ্কের জরিমানা ফ্রান্সে]

দুই কৃতী সন্তানের মা দিব্য গর্গ বলছেন, ‘মাহি সবসময় প্রতিযোগিতায় বিশ্বাস করে। দাদাকে রেকর্ড গড়তে দেখেই ও বুঝিয়ে দেবে বলেছিল যে বুদ্ধিতে ও-ও কিছু কম যায় না।’ দুই ভাই-ই রিডিং বয়েজ গ্রামার স্কুলের ছাত্র। দুই ভাই-ই সে দেশের বিখ্যাত মেনসা আইকিউ সোসাইটির সদস্য। এই অলাভজনক সংস্থাটি বিশ্বের সেরা বুদ্ধিদীপ্তদের আইকিউ টেস্ট নেয়। প্রায় ২০ হাজার সদস্য রয়েছে এই সংস্থাটির। এই সংস্থারই মাত্র ১% সদস্য আইকিউয়ের নিরিখে বিশ্বের সেরাদের তালিকায় রয়েছেন।

মেহুল নিজে বলছে, ‘পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে চিন্তায় ছিলাম। কিন্তু মা-বাবার দিক থেকে কোনও বাড়তি চাপ ছিল না। বরং বাবাই আমাকে সবসময় উৎসাহ দিয়েছেন।’ রেজাল্ট হাতে পেয়ে কী প্রতিক্রিয়া হয়েছিল? উত্তরে মেহুল বলছে, ‘চোখে জল এসে গিয়েছিল। কান্না চেপে রাখতে পারেনি।’ ক্রিকেট ও আইস স্কেটিং তার প্রিয় খেলা। পড়াশোনা শেষ করে গুগলের মতো সংস্থায় কাজে যোগ দেওয়ার ইচ্ছা রয়েছে তার। দাদা ও ভাই মিলে বিভিন্ন সামাজিক কাজের জন্য টাকাও তোলে। একাকীত্ব দূর করে মানুষের সঙ্গে মানুষের মেলামেশা বাড়াবে, এমন একটি অ্যাপ তৈরি করছে দুজনে মিলে। দুজনের চোখেই স্বপ্ন, বড় হয়ে এমন একটা কিছু করবে, যাতে আর পাঁচটা মানুষের চেয়ে একটু আলাদা করে ওদের চিনে নেওয়া যায় একডাকে। লক্ষ্য স্পর্শ করুক মাহি ও ধ্রুব, শুভেচ্ছা রইল।

নিজের আইকিউ দেখে নিন আপনিই:

বেসরকারি এই আইকিউ টেস্টটি সকলেই দিতে পারেন। ব্যাস https://www.mensaiqtest.net/ লিঙ্কে ক্লিক করতে হবে। তারপর প্রয়োজনীয় তথ্যগুলি ভাল করে পড়ে নিয়ে স্টার্ট বোতামটিতে ক্লিক করতে হবে। তাতেই শুরু হয়ে যাবে পরীক্ষায় প্রাথমিক পর্যায়। চাইলে আপনিও পরীক্ষা করে দেখতে পারেন নিজের বুদ্ধির জোর।

[সহকর্মীর সঙ্গে পরকীয়ায় মজেছেন মার্কিন প্রেসিডেন্ট? উঠছে বিস্ফোরক অভিযোগ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement