BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আক্রান্ত মার্কিনীর শরীরে সফল ফুসফুস প্রতিস্থাপন, বিরল কৃতিত্ব ভারতীয় বংশোদ্ভূত ডাক্তারের

Published by: Sucheta Sengupta |    Posted: June 12, 2020 12:27 pm|    Updated: June 12, 2020 12:36 pm

Indian origin doctor successfully transplant lungs to a Corona patient in USA

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নজির গড়লেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন চিকিৎসক অঙ্কিত ভারত। তাঁর হাত ধরেই আমেরিকায় করোনা আক্রান্ত এক তরুণীর শরীরে সফলভাবে প্রতিস্থাপিত হল ফুসফুস। করোনার কামড় ওই তরুণীর ফুসফুসকে এতটাই ক্ষতিগ্রস্ত করে তুলেছিল যে অবিলম্বে তা প্রতিস্থাপন না করলে প্রাণহানির আশঙ্কা ছিল। এই অবস্থায় ঝুঁকি নিতে পিছিয়ে যাচ্ছিলেন চিকিৎসকদের একটা বড় অংশ। কিন্তু ভারতীয় বংশোদ্ভূত ডাক্তার অঙ্কিত ভারতের নেতৃত্বে এক চিকিৎসকদল সফলভাবে ওই তরুণীর শরীরে ফুসফুস প্রতিস্থাপন করেছে। প্রতিস্থাপিত হয়েছে দুটি ফুসফুসই। আমেরিকার চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে এমন অস্ত্রোপচারের নিদর্শন বিরল।

Ankit-Bharat
চিকিৎসক অঙ্কিত ভারত

শিকাগোর বছর কুড়ির তরুণী করোনা আক্রান্ত হওয়ার পর তাঁর ফুসফুসের অবস্থা খুব খারাপ হয়ে যাচ্ছিল। লাং এবং হার্ট অ্যাসিস্ট্যান্স যন্ত্রের সাহায্যে রাখা হয়েছিল। শিকাগো নর্থওয়েস্টার্ন লাং ট্রান্সপ্লান্ট প্রোগ্রামের থোরাসিক সার্জারি অ্যান্ড সার্জিক্যাল ডিরেক্টর অঙ্কিতই সেই চিকিৎসক, যাঁর হাত ধরে বিপদ কাটল ওই মার্কিন তরুণীর। অঙ্কিতের কথায়, ”এখনও পর্যন্ত জীবনে যত ট্রান্সপ্ল্যান্ট করেছি, তার মধ্যে এটি ছিল অন্যতম কঠিন। সত্যিই ব্যাপারটা চ্যালেঞ্জিং ছিল। তবে এবার থেকে COVID আক্রান্তদের মধ্যে যাঁদের অবস্থা আশঙ্কাজনক, তাঁদের ক্ষেত্রে প্রতিস্থাপনমূলক অস্ত্রোপচারের সংখ্যা বাড়া উচিত।”

[আরও পড়ুন: করোনার মার, গত ৫০ বছরের মধ্যে ভয়াবহ খাদ্য সংকটের মুখে বিশ্ব]

গত শুক্রবার অস্ত্রোপচারে সাফল্য লাভ করলেও, সম্প্রতি সেই খবর প্রকাশ্যে এসেছে। অঙ্কিত বলছেন, ”করোনা সংক্রমণ মূলত রেসপিরেটরি সিস্টেম তথা শ্বাসযন্ত্রের উপর হলেও, তার থেকে কিডনি, হার্ট, রক্তনালী এমনকী নিউরোলজিক্যাল সিস্টেমও ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে যাদের ফুসফুসের অবস্থা করোনা সংক্রমণের জেরে অত্যন্ত সংকটজনক, তাঁদের ক্ষেত্রে ট্রান্সপ্ল্যান্ট ছাড়া বাঁচার আশা ক্ষীণ।” জানা গিয়েছে, এই তরুণীর শরীরে নতুন করে ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ায় সমস্যা বেড়েছিল। এরপর তাঁকে বাঁচাতে লাং ট্রান্সপ্ল্যান্টের সিদ্ধান্ত নেওয়া হয়। তখন শুরু হয় ‘ব্রেন ডেড’ রোগীর ফুসফুস। সব কিছু হাতে আসার পরই অস্ত্রোপচার হয়েছে।

[আরও পড়ুন: করোনা সংক্রমণে বড় ভূমিকা রক্তের গ্রুপের, জেনে নিন কারা নিরাপদ, কাদেরই বা ভয় বেশি]

আমেরিকায় এমন অস্ত্রোপচার প্রথমবার হলেও, বিশ্বে আগেও এমনটা হয়েছে। ২৬ মে অস্ট্রিয়াতেই এক চিকিৎসক দল করোনা আক্রান্ত মহিলার শরীরে সফলভাবে ফুসফুস প্রতিস্থাপন করেছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement