BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা সংক্রমণে বড় ভূমিকা রক্তের গ্রুপের, জেনে নিন কারা নিরাপদ, কাদেরই বা ভয় বেশি

Published by: Sulaya Singha |    Posted: June 10, 2020 7:25 pm|    Updated: June 10, 2020 7:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত দিন যাচ্ছে, ততই নিজের দাপট দেখিয়ে চলেছে নোভেল করোনা ভাইরাস (Coronavirus)। লকডাউন, কনটেনমেন্ট জোন- কোনও বাধাই মানছে অদৃশ্য ভাইরাসটি। তার প্রকোপ ঠেকাতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে বিজ্ঞান জগৎকে। তবে বিজ্ঞানীরা জানালেন, শরীরে ভাইরাসের থাবা বসানোর ক্ষেত্রে বড় ভূমিকা পালন করে রক্তের গ্রুপও। অর্থাৎ আপনার রক্তের গ্রুপই বলে দিতে পারবে আপনি কতখানি সুরক্ষিত। কিংবা আপনার শরীরেই সংক্রমণের আশঙ্কা সর্বাধিক কি না।

দেশজুড়ে প্রায় প্রতিদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যা উর্ধ্বমুখী। তার মধ্যেই শিথিল হয়েছে লকডাউন। চাপা আতঙ্ক নিয়েই কাজেকর্মে বেরতে হচ্ছে। এই পরিস্থিতিতে তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়েই এই সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কিন্তু এরপরেও সমস্যা হয়ে দাঁড়াতে পারে আপনার রক্তের গ্রুপ।

[আরও পড়ুন: করোনার অব্যর্থ ওষুধ রেমডিসিভির! বাঁদরের উপর পরীক্ষায় মিলল সুফল]

চিনের ইউহান বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এসেছে এই তথ্য। তাদের দাবি, A ব্লাড গ্রুপের ব্যক্তিদের শরীরে সংক্রমণের আশঙ্কা তুলনামূলক বেশি থাকে। অন্যদিকে যাঁদের রক্তের গ্রুপ O, তাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বেশি। এই গবেষণাটিতে ২,১৭৩ জন করোনা আক্রান্তের রক্তের গ্রুপ দেখা হয়। এঁদের মধ্যে আবার ২০৬ জন পরে ভাইরাসের বলিও হয়েছিলেন। রক্ত পরীক্ষার পর দেখা যায়, এর মধ্যে ২৫ শতাংশ O রক্তের গ্রুপের রোগী। অন্যদিকে ৪১ শতাংশ রোগীই A ব্লাড গ্রুপের।

জেনেটিক টেস্টিং কোম্পানি 23andMe-ও এ নিয়ে গত এপ্রিল থেকে নানা গবেষণা চালিয়ে যাচ্ছে। সেখানেও উঠে এসেছে একইরকম তথ্য। সম্প্রতি ৭৫ হাজার মানুষকে একটি গবেষণায় শামিল করেছিল কোম্পানি। সোমবার যার রিপোর্ট আসে। দেখা যায়, যাঁদের ব্লাড গ্রুপ O, তাঁরা বেশি মাত্রায় এই ভাইরাসের সঙ্গে লড়তে সফল হয়েছেন। এমনকী অন্য রক্তের গ্রুপের তুলনায় O গ্রুপের মানুষের ৯-১৮ শতাংশ কম পজিটিভ রিপোর্ট এসেছে। তাই চিকিৎসকদের পরামর্শ, আপনার শরীরে A গ্রুপের রক্ত বইলে আরও সতর্ক হতে হবে। বাড়াতে হবে রোগ প্রতিরোধ শক্তি।

[আরও পড়ুন: ৯২ শতাংশ রোগীর করোনামুক্তি স্বদেশি ভেষজেই, গোপন কথা ফাঁস করল চিন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement