৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সন্ত্রাস মোকাবিলায় কড়া বার্তা, বাতিল হল সার্ক সন্মেলন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 3, 2016 3:37 pm|    Updated: October 3, 2016 3:37 pm

India's diplomacy after Uri ensured all SAARC countries boycotted summit

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উরি হামলার প্রতিবাদে ভারতের পাশেই দাঁড়াল সার্কভুক্ত দেশগুলি। চলতি বছরের নভেম্বর মাসে পাকিস্তানে সার্ক সন্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে ভারত-পাক সামরিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠার কারণে বাতিল হয়ে গেল সন্মেলন। রবিবার নেপালের তরফ থেকে সরকারিভাবে জানিয়ে বলা হয়, “আশা করি এই কঠিন অবস্থায় অন্য কোনও দেশ নিজেদের জঙ্গিদের সীমান্ত অতিক্রম করে প্রতিবেশী দেশে পাঠিয়ে দেবে না।” বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে এদিন পিছিয়ে দেওয়া হল সন্মেলন।

উরি জঙ্গি হামলায় ১৯ জন ভারতীয় সেনার মৃত্যুর ঘটনার পরই সার্ক সন্মেলন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছিল ভারত। এরপর নয়াদিল্লির তরফ থেকে অন্যান্য সার্ক দেশগুলিকেও সন্মেলন বয়্কট করার আর্জি জানানো হয়। উরি হামলার ঠিক পরই সন্মেলনে যোগ দেবে না বলে জানিয়ে দিয়েছিল আফগানিস্তান এবং বাংলাদেশ। এরপর একে একে ভুটান এবং শ্রীলঙ্কাও জানিয়ে দেয় সন্মেলনে যোগ না দেওয়ার কথা। সব শেষে মালদ্বীপ সন্মেলন থেকে নাম প্রত্যাহার করে নেওয়ায় অনির্দিষ্টকালের জন্য ভেস্তে গেল সার্ক সন্মেলন।

এদিন নেপালের তরফ থেকে প্রকাশিত এক বিবৃতিতে যেমন ১৯ তম সার্ক সন্মেলন অনুষ্ঠিত না হওয়ার জন্য দুঃখপ্রকাশ করা হয়েছে, তেমনই জঙ্গি হামলার কড়া ভাষায় নিন্দা করা হয়েছে। আগামি দিনে যাতে গোটা পৃথিবী একসঙ্গে হয়ে জঙ্গি মোকাবিলা করে, সেই বার্তা দিয়েই পাকিস্তানের সার্ক স্বপ্নে ইতি টানল নেপাল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে