BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ইউক্রেনে হামলার প্রস্তুতি! সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করছে রাশিয়া

Published by: Paramita Paul |    Posted: December 4, 2021 2:27 pm|    Updated: December 4, 2021 2:27 pm

Intel report claims Russia planning Ukraine offensive with up to 175,000 troops | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বাজছে যুদ্ধের দামামা! আগামী বছরের শুরুতেই রুশ সেনা (Russia Army) ঘিরে ফেলতে পারে ইউক্রেনকে। এমনকী, সেই দেশে একাধিক ফ্রন্ট খুলতে পারে রাশিয়া। মার্কিন সংবাদমাধ্যম সূত্রে মিলছে এমনই খবর। পাশাপাশি আগামী মাসেই ইউক্রেনে বড়সড় হামলা হতে পারে বলে সে দেশের প্রশাসনকে সতর্ক করেছে আমেরিকা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্তা সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, ইউক্রেনে (Ukrain) সর্বশক্তি প্রয়োগ করতে চলেছে রাশিয়া। অন্তত ১০০টি ‘ট্যাকটিক্যাল গ্রুপ’ পাঠানো হচ্ছে ইউক্রেন সীমান্তে। মোতায়েন করা হবে অন্তত ১ লক্ষ ৭৫ হাজার সেনা জওয়ান। তবে শুধুমাত্র সেনা নয়, সীমান্তে গোলা-বারুদ, কামান-সহ একাধিক অত্যাধুনিক সমরাস্ত্র মোতায়েন করতে চলেছে পুতিন সরকার। যদিও এ নিয়ে পেন্টগন সরাসরি কোনও মন্তব্য করতে রাজি হয়নি। তবে ইউক্রেন নিয়ে রাশিয়ার আগ্রাসী মনোভাব চিন্তা বাড়িয়েছে বাইডেন প্রশাসনের।

[আরও পড়ুন: জন্ম দিলেন কেন? চিকিৎসকের বিরুদ্ধে মামলা লড়ে কোটি টাকা জরিমানা আদায় তরুণীর]

 একাধিক গোয়েন্দা রিপোর্ট থেকে জানা গিয়েছে, বর্তমানে ইউক্রেন সীমান্তে অন্তত ৫০টি ‘ট্যাকটিক্যাল গ্রুপ’ মোতায়েন রেখেছে রাশিয়া। রয়েছে সেনা জওয়ান এবং সামরিক ট্যাংক এবং অত্যাধুনিক কামানও। স্বাভাবিকভাবেই রাশিয়ার এই আগ্রাসী মনোভাব চিন্তা বাড়িয়েছে বিশ্বের। এই ইউক্রেনকে কেন্দ্র করে ফের বিশ্বযুদ্ধের দামামা বাজতে পারে বলেই আশঙ্কা।

প্রসঙ্গত, বেশ কয়েকবছর ধরে পূর্ব ইউক্রেনে সরকারি বাহিনী ও ‘রাশিয়ার মদতপুষ্ট’ বিদ্রোহীদের মধ্যে লড়াই চলছে। বিদ্রোহীরা ওই অঞ্চলকে ইউক্রেন থেকে পৃথক করে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণা করতে চায়। পরিস্থিতি আরও ঘোরাল হয়ে ওঠে ২০১৪ সালে। হামলা চালিয়ে ক্রিমিয়া দখল করে রাশিয়া। তারপর থেকেই অধুনা সোভিয়েত ইউনিয়ন-ভুক্ত দুই দেশের মধ্যে বিবাদ চরমে। এহেন পরিস্থিতিতে গত শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি অভিযোগ জানিয়েছেন যে মস্কো কলকাঠি নেড়ে তাঁর সরকারকে উপড়ে ফেলতে চাইছে। ইতিমধ্যে অভ্যুত্থানের ষড়যন্ত্রের পর্দাফাঁস হয়েছে। এই পরিকল্পনায় বেশ কয়েকজন রুশ নাগরিক জড়িত বলেও অভিযোগ করেন জেলেন্সকি।

[আরও পড়ুন: ওয়াংখেড়েতে ইতিহাস, তৃতীয় বোলার হিসাবে এক ইনিংসে ১০ উইকেট অ্যাজাজ প্যাটেলের]

কিন্তু ইউক্রেনকে (Ukraine) কেন্দ্র করে আবারও সংঘাতের পথে হাঁটছে দুই মহাশক্তি রাশিয়া ও আমেরিকা। এহেন উত্তেজক পরিস্থিতিতে রাশিয়াকে ইউক্রেন থেকে দূরে থাকার হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন কড়া ভাষায় জানান, ইউক্রেনে আগ্রাসন চালালে গুরুতর ফল ভোগ করতে হবে মস্কোকে।” ফলে ইউক্রেন থেকেই তৃতীয় বিশ্বযুদ্ধের সূত্রপাত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকদের একাংশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে