BREAKING NEWS

১ মাঘ  ১৪২৭  শুক্রবার ১৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

সোলেমানি হত্যায় ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল ইরান

Published by: Monishankar Choudhury |    Posted: January 7, 2021 8:15 am|    Updated: January 7, 2021 8:15 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল ইরান। ইসলামিক দেশটির শীর্ষ সেনাকর্তা কাশেম সোলেমানির হত্যার মামলায় ট্রাম্প-সহ আটচল্লিশ জন মার্কিন আধিকারিকের বিরুদ্ধে পরোয়ানা জারি করেছে তেহরান।

[আরও পড়ুন: করোনা ভ্যাকসিন নেওয়ার পরই দুই স্বাস্থ্যকর্মীর মৃত্যু নরওয়েতে! শুরু তদন্ত]

মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে ট্রাম্প-সহ ৪৮জন মার্কিন আধিকারিকের বিরুদ্ধে পরোয়ানা জারি করার কথা জানান ইরানের বিচারবিভাগের মুখপাত্র গোলামহুসেন ইসমাইলি। মার্কিন প্রেসিডেন্টকে গ্রেপ্তার করতে ইন্টারপোলের কাছেও সাহায্যের আবেদন করেছে দেশটি। ইরানের সরকার নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা IRNA সূত্রে খবর, ২০২০ সালের ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলায় ‘কাডস ফোর্স’-এর কমান্ডার জেনারেল কাশেম সোলেমানির (Soleimani) মৃত্যুর জন্য দায়ী ট্রাম্প ও অন্য মার্কিন আধিকারিরা। তাঁরা ‘হত্যা ও সন্ত্রাসবাদে’ অভিযুক্ত। ট্রাম্পের প্রেসিডেন্ট পদের মেয়াদ শেষের পরও তাঁর বিচার চেয়ে সরব হবে ইরান। ইতিমধ্যে ট্রাম্প ও বাকিদের বিরুদ্ধে ‘রেড কর্নার নোটিশ’ জারির আবেদন করেছে ইরান। এটা ইন্টারপোলের সর্বোচ্চ স্তরের গ্রেপ্তারি পরোয়ানা। এমন ক্ষেত্রে আবেদনকারী দেশের তরফে অভিযুক্তকে গ্রেপ্তার করে স্থানীয় কর্তৃপক্ষ।

এর আগে গত জুন মাসেও একই কারণে ট্রাম্পকে গ্রেপ্তার করার আরজি জানিয়ে ইন্টারপোলের দ্বারস্থ হয়েছিল তেহরান। তবে গতবার সেই দাবি খারিজ করে দিয়েছিল ইন্টারপোল। ফ্রান্সের লিওঁতে থাকা সদরদপ্তর থেকে একটি বিবৃতি জারি করে ইন্টারপোল সাফ জানিয়েছিল, তাদের সংবিধান মতে কোনও ধরনের রাজনৈতিক, সামরিক বা ধার্মিক ক্ষেত্রের ঘটনাক্রমে অংশ নেওয়া বারণ। তাই প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারেব না তারা। উল্লেখ্য, তেহরানের সঙ্গে আন্তর্জাতিক মহলের পরমাণু চুক্তি থেকে আমেরিকাকে সরিয়ে আনার পর থেকে ইরান ও আমেরিকার মধ্যে সংঘাত বাড়ছে। চলতি বছরের জানুয়ারি মাসে আচমকা বাগদাদ এয়ারপোর্ট ড্রোন হামলা চালায় আমেরিকা। তিনটি রকেট ছোঁড়া হয়। এর ফলে ইরানের এলিট গার্ড ফোর্সের প্রধান কমান্ডার কাশেম সোলেমানি, PMF-এর ডেপুটি কমান্ডার আবু মেহদি আল-মুহানদিস ও বিমানবন্দরের প্রোটোকল অফিসার মহম্মদ রেদা-সহ আটজনের মৃত্যু হয়।

[আরও পড়ুন: ‘প্রস্তুত থাকুন, যে কোনও মুহূর্তে যুদ্ধ বাঁধতে পারে’, লালফৌজকে নির্দেশ চিনা প্রেসিডেন্টের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement