BREAKING NEWS

৩ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ১৮ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

চাবাহার রেল প্রকল্প থেকে ভারতকে বাদ দেওয়ার খবর ভিত্তিহীন, জানাল ইরান

Published by: Monishankar Choudhury |    Posted: July 16, 2020 3:16 pm|    Updated: July 16, 2020 3:16 pm

Iran junks report of dropping India from Chabahar rail project

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের চাপেই চাবাহার বন্দরে বড় মাপের এক রেল প্রকল্প থেকে ভারতকে সরিয়ে দিয়েছে ইরান। সম্প্রতি, এই খবর ছড়িয়ে পড়েছিল সংবাদমাধ্যমে। যথারীতি বিরোধীরাও কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগা শুরু করেছিলেন। কিন্তু সমস্ত জল্পনায় জল ঢেলে ইরান সাফ জানিয়েছে, এই খবর মিথ্যা। ভারতকে চাবাহার বন্দরের কোনও প্রকল্প থেকে সরিয়ে দেওয়া হয়নি।

[আরও পড়ুন: হামলা চালাতে পারে লালফৌজ! মহড়া শুরু করল রণংদেহী তাইওয়ানের সেনা]

সংবাদমাধ্যম আল জাজিরা সূত্রে খবর, ইরানের বন্দর সংক্রান্ত দপ্তরের এক শীর্ষ আমলা ফরহাদ মনতাসের বুধবার জানিয়েছেন, চাবাহার বন্দর থেকে জেহেদান পর্যন্ত রেল প্রকল্প থেকে ভারতকে বাদ দেওয়ার খবর সম্পূর্ণ মিথ্যা। কারণ, এই মর্মে নয়াদিল্লির সঙ্গে ইরানের কোনও চুক্তি হয়নি। তিনি আরও জানান, চাবাহার বন্দরে ভারতের বিনিয়োগ নিয়ে নয়াদিল্লির সঙ্গে দু’টি চুক্তি স্বাক্ষর করেছে তেহরান। প্রথম চুক্তিটি বন্দরের যন্ত্রপাতি ও সরঞ্জাম সংক্রান্ত। দ্বিতীয়টি হচ্ছে, বন্দরের নির্মাণে ১৫০ মিলিয়ন বা ১৫ কোটি মার্কিন ডলারের বিনিয়োগ। এছাড়াও, মনতাসের সাফ জানিয়ে দেন, চাবাহারে ভারত-ইরান সহযোগিতার সঙ্গে মার্কিন নিষেধাজ্ঞার কোনও সম্পর্ক নেই।

সম্প্রতি, একটি রিপোর্টে বলা হয়েছে, আর্থিক সমস্যার জন্য ভারতের সঙ্গে চাবাহার-জেহেদান রেল প্রকল্প এগোতে পারেনি ইরান। ইরানের ইঞ্জিনিয়াররা এই প্রকল্পের জন্য বহুবার ভারতের দরজায় কড়া নাড়লেও উপযুক্ত সময়ে কাজ শেষ করা যায়নি। ফলে ইরানের খরচ বাড়ছিল। তাই চার বছর আগে হওয়া ওই চুক্তিটি বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালে ভারতের চাপে চাবাহার বন্দর প্রকল্পে ‘Iran Freedom and Counter-Proliferation Act’ (IFCA)আইনের আওতায় আর্থিক নিষেধাজ্ঞা থেকে ছাড় দিতে রাজি হয় আমেরিকা। তবে বিশ্লেষকদের মতে, মার্কিন চাপে ইরানের থেকে অপরিশোধিত তেলের আমদানি বন্ধ করে দিয়েছে ভারত। বিগত কয়েক বছরে ভারত অনেক বেশি ঘনিষ্ঠ হয়েছে আমেরিকার, যা ইরানের চরম অপছন্দের। পাশাপাশি চিনের সঙ্গেও ভারতের সম্পর্কের অবনতি শুরু হয়েছে। ঠিক এরকম সময়েই স্বীকার না করলেও চাবাহার বন্দর নিয়ে ভারতকে চাপ দিচ্ছে ইরান। ফলে ইরানের সঙ্গে ভারতের সম্পর্কের ফাটল আরও গভীর হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

[আরও পড়ুন: সমুদ্রের ‘ইস্ট ইন্ডিয়া কোম্পানি’, আগ্রাসী চিনকে কটাক্ষ মার্কিন আমলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement