BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ 

Advertisement

করোনা আবহে সামরিক স্যাটেলাইট উৎক্ষেপণ ইরানের, উদ্বিগ্ন আমেরিকা

Published by: Monishankar Choudhury |    Posted: April 23, 2020 6:34 pm|    Updated: April 23, 2020 6:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মহামারির আবহে সামরিক স্যাটেলাইট উৎক্ষেপণ করল ইরান। বুধবার ইরানের প্যারামিলিটারি ফোর্স ‘রিভলিউশনারি গার্ড’-এর তরফ থেকে সফলভাবে উপগ্রহটি উৎক্ষেপণের খবর জানানো হয়েছে।

[আরও পড়ুন: ‘করোনা মোকাবিলায় অসাধারণ কাজ করছেন আপনি’, মোদিকে কুর্নিশ বিল গেটসের]

তেহরানের এক শীর্ষ সামরিক কর্তা জানিয়েছেন, সামরিক উপগ্রহটির নাম ‘নুর’।স্যাটেলাইটটি আপাতত পৃথিবী থেকে প্রায় ২৬৪ মাইল দূরের কক্ষপথে পৌঁছেছে। এর আগে তিনবার উৎক্ষেপণের চেষ্টা করেও সাফল্য পায়নি ইরান। শেষ ধাক্কাটি এসেছিল গত ফেব্রুয়ারি মাসেই। যখন ‘জাফর ১’ স্যাটেলাইট উৎক্ষেপণের সমস্ত প্রচেষ্টা শেষ মুহূর্তে ভেস্তে যায়। ইরানের ইতিহাসে প্রথমবার এই ধরনের সাফল্যকে রাজনৈতিক দৃষ্টিতেও খুব গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। বিশেষত, আমেরিকার সঙ্গে তেহরানের চলতি টানাপোড়েন, দ্বিপাক্ষিক পারমাণবিক চুক্তি ভেস্তে যাওয়ার মধ্যে এই স্যাটেলাইট লঞ্চকে হোয়াইট হাউস মোটেও হাল্কাভাবে দেখছে না। পেন্টাগন মনে করছে, আণবিক শক্তিধর দেশ হওয়ার পথে ইরান বড়সড় পদক্ষেপ করতে সক্ষম হয়েছে। 

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে ইমাম খোমেইনি স্পেসপোর্ট থেকে ‘সিমোরগ’ রকেটে চেপে মহাকাশের উদ্দেশে পাড়ি দিয়েছিল ইরানের কমিউনিকেশন স্যাটেলাইট ‘জাফর ১’। তবে পর্যাপ্ত গতিবেগ হাসিল করতে ব্যর্থ হওয়ায় নির্দিষ্ট কক্ষপথে পৌঁছাতে পারেনি কৃত্রিম উপগ্রহটি। ইরানের প্রতিরক্ষা মন্ত্রকের মহাকাশ গবেষণা শাখার মুখপাত্র আহমেদ হোসেইনি জানিয়েছিলেন, রকেটের স্টেজ-১ ও ২ সঠিকভাবেই কাজ করে এবং স্যাটেলাইটটিও সময়মতো রকেট থেকে বিচ্ছিন্ন হয়। তবে কক্ষপথে পৌঁছানোর মতো গতি না মেলায় সেটি নির্দিষ্ট জায়গায় পৌঁছাতে পারেনি। তবে, সেবার ‘রাদ-৫০০’ নামের একটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক মিসাইল সফলভাবে উৎক্ষেপণ করে ইরান। প্রায় ৫০০ কিলোমিটার পর্যন্ত নিখুঁতভাবে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। এটিতে রয়েছে অত্যাধুনিক ‘জোহেইর’ ইঞ্জিন। বিশ্লেষকদের মতে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞার ফলে অস্ত্র নির্মাণে স্বনির্ভর হয়ে ওঠার চেষ্টা চালিয়ে যাচ্ছে ইরান। এবং এতে বহুলাংশে সফলও হয়েছে দেশটি। পাশাপাশি, নয়া উৎক্ষেপণে আমেরিকাকে বার্তা দিয়েছে তেহরান বলেই মনে করছেন অনেকে।   

[আরও পড়ুন: বাইবেলের সেই ভয়াবহ দুর্ভিক্ষ দেখবে পৃথিবী, করোনা আবহে সতর্কবার্তা রাষ্ট্রসংঘের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement