Advertisement
Advertisement
Hamas

এখানেই হয়েছিল হামলার ছক, হামাসের রাজনৈতিক প্রধানের বাড়ি গুঁড়িয়ে দিল ইজরায়েল!

ইজরায়েলের হাতে একে একে নিকেশ হয়েছে শীর্ষ হামাস নেতারা।

Israel bombs home of Hamas' Political Chief'। Sangbad Pratidin
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:November 17, 2023 3:53 pm
  • Updated:November 17, 2023 4:07 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭ অক্টোবর হওয়া হামলার বদলা নিতে হামাসকে চিরতরে মুছে ফেলার পণ করেছে ইজরায়েল। সেই লক্ষ্য সামনে রেখে গাজায় তীব্র আক্রমণ শানাচ্ছে ইজরায়েলি ফৌজ। তাদের হাতে একে একে নিকেশ হয়েছে শীর্ষ হামাস নেতারা। এবার তেল আভিভের রক্তচক্ষুর নজরে হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়েহ। বোমা ফেলে উড়িয়ে দেওয়া হয়েছে তার বাড়ি। ভিডিও প্রকাশ করে দাবি করল ইজরায়েলি ডিফেন্স ফোর্সেস।  

বৃহস্পতিবারের এই হামলার প্রসঙ্গে আইডিএফের (IDF) তরফে জানানো হয়েছে, গাজায় ইসমাইল হানিয়েহর বাড়ি আক্রমণ করা হয়েছে। ইজরায়েলের দাবি, হানিয়েহর বাড়ি জঙ্গিদের ঘাঁটি হিসাবে ব্যবহার করা হত। এখানে বসেই ছক কষা হয়েছিল কীভাবে ইজরায়েলের সাধারণ মানুষ ও সেনার উপর হামলা চালানো হবে। এখান থেকেই হামাসের শীর্ষনেতাদের সঙ্গে আলোচনার পর জঙ্গিদের নির্দেশ দেওয়া হত। 

Advertisement

[আরও পড়ুন: মানবিক যুদ্ধবিরতি চেয়ে প্রস্তাব গৃহীত রাষ্ট্রসংঘে, মানবে কি ইজরায়েল?

উল্লেখ্য, হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়েহকে বহু দেশ হামাসের প্রধান হিসাবে গণ্য করে। নয়ের দশকের শেষ থেকে উত্থান শুরু হয় হানিয়েহর। হামাসের প্রতিষ্ঠাতা শেখ আহমেদ ইয়াসিনের ‘ডান হাত’ বলে পরিচিত এই জঙ্গি। ২০০৬ সালে প্যালেস্টাইনের প্রধানমন্ত্রীও নির্বাচিত হয়।   

বলে রাখা ভালো, গত ৭ অক্টোবর ইজরায়েলের বুকে বেনজির হামলা চালিয়েছিল প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাস (Hamas)। প্রাণ হারিয়েছিলেন হাজারের উপর ইজরায়েলি। বিশ্লেষকদের অনেকে মনে করেন, মূলত ইরানের মদতেই এতটা আক্রমণাত্মক হয়েছে এই সুন্নি জেহাদিরা। হামাসের সেনাপ্রধান মহম্মদ দাইফ ও রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়েহ একাধিক বার নাকি তেহরান সফরেও গিয়েছিল। ফলে অন্যান্য হামাস নেতাদের মতো ইজরায়েলের নিশানায় ছিল এই হানিয়েহও। 

[আরও পড়ুন: খলিস্তানি জঙ্গি খুনের তদন্ত শেষ না হলে নয়া বাণিজ্য চুক্তি নয়, ভারতকে সাফ বার্তা কানাডার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ