Advertisement
Advertisement
Canada India Nijjar

খলিস্তানি জঙ্গি খুনের তদন্ত শেষ না হলে নয়া বাণিজ্য চুক্তি নয়, ভারতকে সাফ বার্তা কানাডার

খলিস্তানি জঙ্গিনেতা খুনে ভারতের ভূমিকা রয়েছে বলে অভিযোগ আনে কানাডা।

Nijjar Probe is priority, says Canada on Trade Agreement discussion with India | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:November 17, 2023 12:12 pm
  • Updated:November 17, 2023 12:12 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খলিস্তানি জঙ্গি (Khalistani Terrorist) নেতার খুনের তদন্ত শেষ করতে হবে। তা না হলে বাণিজ্য চুক্তি নিয়ে কোনও আলোচনাই হবে না! ভারতকে এমনই বার্তা দিলেন কানাডার বাণিজ্য বিষয়ক মন্ত্রী মেরি এনজি। তাঁর মতে, কানাডার (Canada) মাটিতে কানাডার নাগরিককে খুনের তদন্ত করাটাই এখন সেদেশের প্রধান উদ্দেশ্য। তবে ভারতের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক একেবারে বন্ধ করে দেবে না জাস্টিন ট্রুডোর (Justin Trudeau) প্রশাসন। উল্লেখ্য, কানাডায় খলিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জর খুনে ভারতের (India) ভূমিকা রয়েছে বলে অভিযোগ আনেন কানাডার প্রধানমন্ত্রী। তার পরে দুমাস কেটে গেলেও এখনও সেই অভিযোগের প্রমাণ মেলেনি।

[আরও পড়ুন: হাসপাতালেই জঙ্গিদের ডেরা! হামাসের গোপন সুড়ঙ্গের ভিডিও প্রকাশ ইজরায়েলের]

এহেন পরিস্থিতিতে এশিয়া প্যাসিফিক ইকোনমিক কোঅপারেশনের বৈঠকে ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে প্রশ্নের মুখে পড়েন কানাডার মন্ত্রী। উত্তরে মেরি বলেন, “এই মুহূর্তে কানাডা ফোকাস একটাই- সঠিকভাবে তদন্ত চালিয়ে যাওয়া। কানাডার মাটিতে কানাডার এক নাগরিককে হত্যা করা হল- এই বিষয়টিকে আমরা যথেষ্ট গুরুত্ব দিয়ে থাকি। তাই খুনের ঘটনার তদন্ত করতেই হবে। তবে কানাডিয়ানরা ভারতে ব্যবসা করেন। বাণিজ্যমন্ত্রী হিসাবে আমাকে তাঁদের পাশে থাকতেই হবে।”

Advertisement

খলিস্তানি জঙ্গি খুনে ভারতের ভূমিকা রয়েছে, এই অভিযোগ প্রকাশ্যে আসার পরেই দুই দেশের সম্পর্ক খারাপ হতে থাকে। ভারত-কানাডা বাণিজ্য চুক্তি সংক্রান্ত আলোচনা থামিয়ে দেওয়া হয়। বাতিল করা হয় বাণিজ্যমন্ত্রীর ভারত সফরও। এই অভিযোগ প্রকাশ্যে আসার পরে ভারতের তরফে একাধিকবার তদন্তে সহযোগিতার বার্তা দেওয়া হয়েছে। তবে এখনও কানাডার তরফে কোনও সাহায্য চাওয়া হয়নি। কয়েকদিন আগেই বিদেশমন্ত্রী এস জয়শংকর জানিয়েছিলেন, জঙ্গি খুনে ভারতের ভূমিকার প্রমাণ দিক কানাডা।

Advertisement

[আরও পড়ুন: চব্বিশের প্রস্তুতি, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে শুরু বিধানসভা নির্বাচন, নজরে মহিলা ভোট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ