BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা মোকাবিলায় ভারতে একাধিক বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে ইজরায়েল

Published by: Monishankar Choudhury |    Posted: May 10, 2021 2:02 pm|    Updated: May 10, 2021 4:00 pm

Israel to send expert teams to India to fight corona pandemic | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে আছড়ে পড়েছে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ। প্রায় ভেঙে পড়তে বসেছে স্বাস্থ্য পরিকাঠামো। কিছুতেই থামছে না মৃত্যুমিছিল। এহেন পরিস্থিতিতে মহামারী মোকাবিলায় ভারতে বিশেষজ্ঞদের একটি দল পাঠাচ্ছে বন্ধু দেশ ইজরায়েল (Israel)।

[আরও পড়ুন: আফগানিস্তানে জঙ্গি হানায় মৃত অন্তত ৫০ পড়ুয়া, তীব্র নিন্দা ভারতের]

রবিবার সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতে নিযুক্ত ইজরায়েলের রাষ্ট্রদূত রন মালকা জানিয়েছেন, মহামারী মোকাবিলায় ভারতের পাশে আছে ইজরায়েল। তিনি বলেন, “আমরা ভারতে বিশেষজ্ঞদের একাধিক দল পাঠাচ্ছি। একটি দল র‍্যাপিড টেস্ট করবে। অন্য দল ভারতে সহজ উপায়ে দ্রুত অক্সিজেন কনসেন্ট্রেটর তৈরির চেষ্টা করবে। বৃহৎ পরিমাণে চিকিৎসা সরঞ্জাম উৎপাদন করার ক্ষমতা রয়েছে ভারতের। সেই কথা মাথায় রেখেই আমরা কাজ করব। ভারত ও ইজরায়েলের মধ্যে বন্ধুত্ব অত্যন্ত মজবুত।” ইজরায়েলের রাষ্ট্রদূত আরও জানান যে, বন্ধু দেশকে সাহায্য করার জন্য ইজরায়েল সরকার বেসরকারি প্রতিষ্ঠানগুলিকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে। 

উল্লেখ্য, মহামারী মোকাবিলায় ওষুধ ও অক্সিজেন জেনারেটর ও রেসপিরেটর পাঠাচ্ছে ইজরায়েল। বিশ্লেষকদের মতে, মোদি জমানায় নয়াদিল্লি ও জেরুজালেমের মধ্যে সম্পর্ক অত্যন্ত মজবুত হয়েছে। প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের জন্য অস্ত্রের অন্যতম জোগানদাতা হিসেবে উঠে এসেছে ইজরায়েল। অত্যাধুনিক মিসাইল, গাইডেড বোমা থেকে শুরু করে রাইফেল পর্যন্ত ইহুদি দেশটি থেকে আমদানি করা হয়। শুধু তাই নয়, বাণিজ্যিকভাবেই কাছাকাছি এসেছে দুই বন্ধু দেশ। ফলে ভারতের সংকটের সময় তারা যে পাশে দাঁড়াবে সেই কথা জানাই ছিল। বলে রাখা ভাল, করোনা রোগীর চিকিৎসায় বহু ক্ষেত্রেই অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে মেডিক্যাল অক্সিজেনের (Oxygen) ঘাটতি। যা নিয়ে সরব বিরোধীরা। তবে এবার হয়তো দ্রুত এই সমস্যার সমাধান হতে পারে। কারণ এবার নাইট্রোজেন প্লান্টেই অক্সিজেন তৈরি করার পরিকল্পনা করছে মোদি সরকার। কয়েকদিন আগে এক জরুরি বৈঠক ডেকেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি খোঁজ নেন নাইট্রোজেন প্লান্টগুলি অক্সিজেন প্লান্টে রূপান্তরিত করার কাজ কতদূর। প্রসঙ্গত, এখনও পর্যন্ত ১৪টি নাইট্রোজেন প্লান্টকে বেছে নেওয়া হয়েছে। সরকার চাইছে আরও ৩৭টিকে বেছে নেওয়া হোক।

[আরও পড়ুন: জন্মদিনের পার্টিতে বন্দুকবাজের তাণ্ডব, ৬ জনকে খুন করে আত্মঘাতী হামলাকারী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement