BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের উত্তপ্ত গাজা, হামাসের বেলুন হামলার জবাবে বোমাবর্ষণ ইজরায়েলের

Published by: Biswadip Dey |    Posted: July 2, 2021 6:02 pm|    Updated: July 2, 2021 6:02 pm

Israeli air raids target Gaza for third time since May ceasefire | Sangbad Pratidin

 সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের একবার অশান্তি বাড়ল ইজরায়েল-প্যালেস্তাইনের মধ্যে। শুক্রবার গভীর রাতে গাজায় (Gaza) এক অস্ত্র নির্মাণ অঞ্চলের উপরে আছড়ে পড়ল ইজরায়েলের (Israel) যুদ্ধবিমানের ছোঁড়া ক্ষেপণাস্ত্র। যুদ্ধবিরতির পরে এই নিয়ে তৃতীয় বার ইজরায়েল বিরতি লঙ্ঘন করে হাম‌লা চালাল। হামাস (Hamas) সূত্রে জানানো হয়েছে, এবারের হামলায় এখনও পর্যন্ত কারও মৃত্যুর কথা জানা যায়নি। তবে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে ওই অঞ্চলে।

কিন্তু কেন এই হামলা? ইজরায়েল সেনার এক মুখপাত্র জানিয়েছেন, গাজা থেকে আগ্নেয় বেলুন ওড়ানো হয়েছিল ইজরায়েলের উদ্দেশে। তার বদলাতেই ইজরায়েলের এই উত্তর। এখনও পর্যন্ত অবশ্য জানা যায়নি ওই বেলুন কারা উৎক্ষেপণ করেছিল। তবে ইজরায়েল হামাসকেই দায়ী করেছে।

[আরও পড়ুন: মধ্যপ্রাচ্যে ফের ঘনাচ্ছে যুদ্ধের মেঘ, হেজবোল্লা নেতৃত্বের সঙ্গে বৈঠক হামাস প্রধানের]

উল্লেখ্য, গত মে মাসে জেরুজালেমের আল আকসা মসজিদে ইহুদি ও মুসলিম সম্প্রদায়ের অনুগামীদের মধ্যে সংঘাত শুরু হয়। তারপর তা ক্রমে ভয়াবহ আকার নেয়। রমজানের নমাজ পড়তে জেরুজালেমের আল আকসা মসজিদে জড়ো হয়েছিলেন হাজার হাজার মুসলমান। সেখান থেকেই সংঘাতের সূত্রপাত। তারপর প্রায় ১১ দিন ধরে হামাস ও ইজরায়েলী সেনাবাহিনীর মধ্যে যুদ্ধ হয়। ওই সংঘর্ষে ২৫৬ জন প্যালেস্তানীয়র মৃত্যু হয়। তাদের মধ্যে ৬৬টি শিশু। এদিকে ইজরায়েলে ১৩ জনের মৃত্যু হয়। তার মধ্যে ২টি শিশু। অবশেষে মিশরের হস্তক্ষেপে যুদ্ধবিরতি ঘোষণা করেছিল যুযুধান দুই পক্ষ।

সাময়িক ভাবে শান্তি ফিরলেও জুনের তৃতীয় সপ্তাহ থেকেই নতুন করে উত্তেজনা ছড়িয়েছে দু’দেশের মধ্যে। হামাসের বিরুদ্ধে একাধিক বার বেলুন হামলার অভিযোগ উঠেছে। পালটা এয়ারস্ট্রাইক করে উত্তর দিয়েছে ইজরায়েল। ফলে ফের ক্রমে উত্তপ্ত হতে শুরু করেছে পরিবেশ।

[আরও পড়ুন: চাপের মুখে পদক্ষেপ! মায়ানমারে অন্তত ২ হাজার বন্দিকে মুক্তি দিল জুন্টা]

তাৎপর্যপূর্ণ ভাবে, ইজরায়েলে নেতানিয়াহু সরকারের পতনের পর এই নিয়ে তৃতীয় বিমান হামলা। দু’বছরে চারবার নির্বাচন এবং দীর্ঘ রাজনৈতিক টানাপোড়েন কাটিয়ে বারো বছর পরে সদ্য ইজরায়েলের মসনদে বসেছে নতুন সরকার। বেঞ্জামিন নেতানিয়াহুকে হারিয়ে প্রধানমন্ত্রী হয়েছেন নাফতালি বেনেট।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে