০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ২৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা আতঙ্কের জের, ‘নমস্তে’-তেই আস্থা ইজরায়েলের প্রধানমন্ত্রীর

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 5, 2020 12:34 pm|    Updated: March 5, 2020 12:34 pm

Israyel PM Benjamin Netanyahu suggest to do Greet With Namaste

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কে জেরবার বিশ্ব। তাই অভিবাদন জানাতে করমর্দন নয় হাতজোড় করে ‘নমস্তে’ই শ্রেয়। এমনটাই মনে করছেন ইজরায়েলের (Israel) প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু(Benjamin Netanyahu)।  নিজের দেশবাসীকে করোনা থেকে বাঁচতে অভিবাদন জানানোর উপায় হিসেবে বাতলে দিয়েছে ‘নমস্তে’। ভারতীয় আঙ্গিকে অভিবাদনের এই উপায় সৌজন্য বজায় রাখবে আবার বাঁচাবে সংক্রমণের হাত থেকেও।

করোনার (Novel Coronavirus) হাত থেকে বাঁচতে বিশেষজ্ঞদের পরামর্শ, ‘ভিড় এড়িয়ে চলুন’। যাদেরকেই অসুস্থ বলে মনে হচ্ছে তাদের সংস্পর্ষে আসবেন না। খাওয়ার আগে ভাল করে হাত ধুয়ে নিন, এমনই পরামর্শ ফিরছে সকলের মুখে মুখে। তাই পিছিয়ে নেই ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুও। তিনি বলেন, করমর্দন বন্ধ করে ভারতীয় স্টাইলে ‘নমস্তে’ জানাতে পারেন, বা মৌখিক অভিবাদন জানাতে পারেন। অথবা খুঁজে নিতে পারেন অন্য কোনও অভিবাদনের ভঙ্গি, তবে করমর্দন নৈব নৈব চ। চিকিৎসকরা জানান, এই ভাইরাস খুব দ্রত ছড়ায় হাঁচি, কাশির মাধ্যমে। তাই অসুস্থ মানুষের সংস্পর্ষে থেকে দূরে থাকার সঙ্গে সঙ্গে মাধেমধ্যেই হাত ধুতে হবে ভাল করে। প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে হ্যান্ড স্যানিটাইজার ( Hand Sanitisers)। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির খুবই ঘনিষ্ঠ। তাই ভারতীর অভিবাদনের এই রীতি সম্পর্কে প্রথম থেকেই তিনি অবগত।

[আরও পড়ুন: অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার, এপ্রিলেই মিশে যাচ্ছে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক]

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, ‘ইজরায়েলে করোনার প্রকোপ কমাতে আমাদের কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে। করোন আক্রান্তদের জন্য দেশের সর্বত্র আইসোলেশন ক্যাম্প ও বিমানের জন্যও বিশেষ নিয়ম তৈরি করা হবে।’ এপর্যন্ত ইজরায়েলে করোনায় আক্রান্ত মোট ১৫, আক্রান্ত প্রায় সাত হাজার। অন্যদেশ থেকে যাওয়া প্রায় পাঁচ হাজার যাত্রীকে আটক করা হয়েছে। তাদের বিদেশে ফেরত পাঠানোরও ব্যবস্থা করা হয়েছে। ভারতে বৃহস্পতিবার সকাল পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২৯। চিন ছাড়া বিশ্বব্যাপী প্রায় ৮০টি দেশে ছড়িয়ে করোনা ভাইরাস।

[আরও পড়ুন: জেট এয়ারওয়েজের কর্ণধারের বাড়িতে ইডির হানা, আর্থিক প্রতারণা মামলায় তল্লাশি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে