১২ ফাল্গুন  ১৪২৬  মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি ২০২০ 

An Images
An Images An Images

বছরের শুরুতেই সাফল্য, পৃথিবীর কক্ষপথে পৌঁছল ইসরোর স্যাটেলাইট GSAT-30

Published by: Monishankar Choudhury |    Posted: January 17, 2020 10:11 am|    Updated: January 17, 2020 1:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরের শুরুতেই সফলভাবে নয়া স্যাটেলাইট উৎক্ষেপণ করল ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। শুক্রবার আরিয়ান-৫ রকেটে চেপে কক্ষপথের উদ্দেশে পাড়ি দেয় ইসরোর কমিউনিকেশন স্যাটেলাইট GSAT-30।উড়ান শেষে সফলভাবে নির্ধারিত কক্ষপথে পৌঁছে যায় GSAT সিরিজের সবচেয়ে উন্নত এই কৃত্রিম উপগ্রহটি।

জানা গিয়েছে, এদিন ভারতীয় সময় মতে সকাল ২.৩৫ মিনিটে দক্ষিণ আমেরিকার উত্তর-পূর্ব উপকূলবর্তী উৎক্ষেপণ কেন্দ্র ফ্রেঞ্চ গিয়ানা থেকে স্যাটেলাইটটির উৎক্ষেপণ করা হয়।ইউরোপিয়ান স্পেস এজেন্সি ‘আরিয়ানস্পেস’-এর আরিয়ানা-৫ লঞ্চ ভেহিকেলে (ভিএ-২৫১) চেপে পাড়ি দেয় GSAT-30 উপগ্রহ। এই স্যাটেলাইটের কার্যকাল কমপক্ষে ১৫ বছর। ফ্রেঞ্চ গিয়ানা থেকে এর আগে প্রায় ২০টি উপগ্রহ মহকাশে পাঠিয়েছে ইসরো। এই কেন্দ্রটি ১৯৮১ সাল থেকে ব্যবহার করছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

‘আরিয়ানস্পেস’-এর স্টিফানে ইজরায়েল টুইট করে আরিয়ান-৫ রকেটের উৎক্ষেপণের কথা জানান। টুইটার হ্যান্ডেলে তিনি লেখেন, “২০২০ সালের শুরু থেকেই দৃঢ়তার সঙ্গে কাজ শুরু করেছি আমরা। আরিয়ান-৫ লঞ্চ ভেহিকেলে চেপে জিওস্টেশনারি অরবিটে পৌঁছে গিয়েছে GSAT-30।” সফল উৎক্ষেপণের পর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন ইসরোর ইউ আর স্যাটেলাইট সেন্টারের ডিরেক্টর পি কুনহিকৃষ্ণণ।

জিস্যাট-৩০ উপগ্রহটির ওজন ৩৩৫৭ কিলোগ্রাম। ইসরো জানিয়েছে, যোগাযোগ ব্যবস্থায় বিরাট পরিবর্তন আনতে চলেছে বলে আগেই জানিয়েছিল ইসরো। GSAT-30-র সফল উৎক্ষেপণের ফলে আগামি দিনে দেশে মোবাইল ও ইন্টারনেট যোগাযোগ পরিষেবা আরও উন্নত হওয়ার পাশাপাশি, টেলিভিশন প্রযুক্তিতে বিশেষ সুফল পাওয়া যাবে। শুধু তাই নয় প্রত্যন্ত গ্রামে ডিটিএইচ পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হবে। 

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবসের আগে বড় নাশকতার ছক ফাঁস, কাশ্মীরে ধৃত ৫ জইশ জঙ্গি]

An Images
An Images
An Images An Images