BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চন্দ্রাভিযানের সঙ্গেই তৎপরতা গগনযান নিয়ে, ‘মিশন ২০২০’ ঘোষণা ইসরো প্রধানের

Published by: Monishankar Choudhury |    Posted: January 1, 2020 2:47 pm|    Updated: January 1, 2020 2:49 pm

Government has approved Chandrayan-3, said ISRO chief

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চন্দ্রযান ২ পুরোপুরি সফল হয়নি। ইসরোর নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল ল্যান্ডার বিক্রম। সফট ল্যান্ডিংয়ের বদলে হার্ড ল্যান্ড করে ল্যান্ডারটি। কিন্তু, তাতে দমে যেতে রাজি নয় ইসরো। চাঁদের উদ্দেশে নতুন বছরে পাড়ি দিতে চলেছে চন্দ্রযান ৩। পাশাপাশি, গগনযান মিশনের জন্যও চারজন মহাকাশচারিকে বেছে নেওয়া হয়েছে। বুধবার, বেঙ্গালুরুতে এক সাংবাদিক সম্মেলনে এমনটাই জানিয়েছেন ইসরো প্রধান কে শিভন।

এদিন ইসরো প্রধান সাফ করে দিয়েছেন যে ২০২০ সালে প্রায় ২৫টি অভিযান হাতে নিয়েছে সংস্থাটি। তবে, চন্দ্রযান ৩ ও গগনযানের উপর বিশেষ নজর থাকবে। শিভন জানিয়েছেন, চন্দ্রযান ৩-এর জন্য ৬১৫ কোটি টাকা বরাদ্দ করেছে সরকার। চলতি বছরের শেষের দিকে, সম্ভবত নভেম্বরে ফের চাঁদমামার দেশে পাড়ি দেবে ভারতের নয়া মহাকাশযান। নয়া চন্দ্রযানেও আগেরটির মতো একটি রোভার ও ল্যান্ডার থাকবে। তিনি আরও জানান, গগনযানে চেপে মহাশূন্যে পাড়ি দেওয়ার জন্য চারজন নভোশ্চর বাছাই করা হয়েছে। ২০২২ সালের মধ্যেই ভারতীয় মহাকাশচারিদের নিয়ে অন্তত সাতদিনের জন্য মহাকাশে পাড়ি দেবে যানটি। এছাড়াও অন্যান্য উৎক্ষেপণ নিয়ে চলতি বছরে প্রায় ২৫টি অভিযানের পরিকল্পনা রয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাটির হাতে। 

উল্লেখ্য, উল্লেখ্য, ইসরোর বহুপ্রতীক্ষিত চন্দ্রযান মিশন শুরু হয় গত বছরের ২২ জুলাই। সেদিন দুপুরে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চন্দ্রযানকে নিয়ে উড়ান শুরু করে বাহুবলী জিওসিঙ্ক্রোনাস রকেট। ২৩ দিন পৃথিবীকে প্রদক্ষিণ করে ১৪ আগস্ট ভোর রাতে চন্দ্রযান লাফ দেয় চাঁদের দিকে। ২৫ দিন চাঁদকে পাক খেয়ে অবশেষে অবতরণের পরিকল্পনা করা হয়। ৬ সেপ্টেম্বর মাঝরাতে চাঁদের পিঠে নামতে গিয়েই হারিয়ে গিয়েছিল বিক্রম। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার দূরে। বিক্রমের সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায়, গোটা দেশ হতাশায় ডুবে যায়। এবার ফের দেশবাসীকে আশার গল্প শোনালেন কেন্দ্রীয় মন্ত্রী। গতকালই তিনি জানান, দ্রুত চাঁদের মাটিতে পা রাখবে ভারতের পরবর্তী চন্দ্রযান।   

[আরও পড়ুন: ‘রাজনীতি থেকে দূরে থাকে সেনা’, আশঙ্কা উড়িয়ে সাফ কথা CDS রাওয়াতের]  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে