Advertisement
Advertisement
Italy

শ্লীলতাহানিতে কেন ২০ সেকেন্ড দেরিতে প্রতিক্রিয়া নির্যাতিতার? অভিযুক্তকে রেহাই আদালতের

এই রায়ের বিরোধিতা করেছে নারী অধিকার রক্ষা সংগঠনগুলি।

Italian court clears man of assault charges as victim took 20 seconds to react

প্রতীকী ছবি

Published by: Biswadip Dey
  • Posted:June 25, 2024 8:13 pm
  • Updated:June 25, 2024 8:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যৌন নির্যাতন চলার পর দেরিতে প্রতিক্রিয়া দেখিয়েছিলেন নির্যাতিতা। এই কারণ দেখিয়ে এক শ্লীলতাহানির মামলায় অভিযুক্তকে রেহাই দিল ইটালির (Italy) আদালত। যা নিয়ে বিতর্ক তুঙ্গে উঠেছে। অভিযোগ, ২০১৮ সালের মার্চে এক বিমানসেবিকাকে যৌন হেনস্তা করেছিলেন রাফায়েল মেওলা নামের ওই ট্রেড ইউনিয়ন কর্মী। কিন্তু শেষপর্যন্ত এমন কারণ দেখিয়ে আদালত তাঁকে নিষ্কৃতি দেওয়ায় সরব হয়েছেন নারী অধিকার রক্ষা সংগঠনগুলি। ঘনিয়েছে বিতর্ক।

বিচারকের বক্তব্য ছিল, নির্যাতিতা শ্লীলতাহানির সময় অনেক বেশি সময় নিয়ে প্রতিক্রিয়া দেখিয়েছিলেন। ফলে বিভ্রান্ত হয়েছিলেন অভিযুক্ত। বলা হয়, অভিযুক্তর সঙ্গে একটি জরুরি দরকারে দেখা করতে এসেছিলেন নির্যাতিতা। সেই সময় তিনি ডকুমেন্টের পাতা ওলটানোর সময় অভিযুক্ত তাঁকে যৌন নির্যাতন করেন। তাঁকে স্পর্শ করা, চুমু খাওয়ার পাশাপাশি মেসেজ করতে থাকেন তিনি। কিন্তু সেই মুহূর্তগুলিতে প্রাথমিক ভাবে কোনও প্রতিক্রিয়া দেখাননি ওই বিমানসেবিকা। তিনি পাতা উলটে যাচ্ছিলেন। প্রায় ৩০ সেকেন্ড পর তিনি বাধা দেন। বিচারকদের মতে, তিনি এতটা দেরি করায় অভিযুক্তর কাছে ভুল বার্তা যায়।

Advertisement

[আরও পড়ুন: মার্কিন আদালতে ‘দোষী’ হতে রাজি, শর্ত মেনে ব্রিটেনের জেল থেকে মুক্ত জুলিয়ান অ্যাসাঞ্জ]

প্রসঙ্গত, এর আগে ২০২২ সালে আর এক আদালতেও এই মামলায় একই কারণ দেখিয়ে নিষ্কৃতি দেওয়া হয় অভিযুক্তকে। এই পরিস্থিতিতে নারী অধিকার আন্দোলনকারীদের পরিষ্কার বক্তব্য, এই ধরনের রায় সমাজকে বহু বছর পিছিয়ে দেবে। তাঁরা সুপ্রিম কোর্টে (Supreme Court) আবেদন করবেন বলেও দাবি তাঁদের। এদিকে নির্যাতিতার প্রশ্ন, ”শ্লীলতাহানির সময় কোনও মহিলার কি অসহায় ও স্থবির থাকার অধিকার নেই?”

Advertisement

[আরও পড়ুন: কেন বিয়ে করছেন না সলমন? সোনাক্ষীর বিয়ে হতেই মুখ খুললেন ভাইজানের বাবা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ