Advertisement
Advertisement
জেন ফন্ডা

জলবায়ু পরিবর্তন নিয়ে প্রতিবাদে শামিল, গ্রেপ্তার বিখ্যাত হলিউড অভিনেত্রী

ওয়াশিংটনের ভরা রাস্তায় তাঁকে হাতকড়া পরিয়ে নিয়ে গেল পুলিশ।

Jane Fonda Arrested Protesting Climate Change in Washington
Published by: Sucheta Sengupta
  • Posted:October 13, 2019 3:41 pm
  • Updated:October 13, 2019 4:39 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রূপোলি পর্দায় দাপট দেখানোর পর নিজেকে নিয়োজিত করেছিলেন সমাজকল্যাণমূলক কাজে। যার অংশ হিসেবে জলবায়ু পরিবর্তন নিয়ে বিশ্বব্যাপী সমস্যার প্রতিবাদে নিজেকে শামিল করেছিলেন একাধিক পুরস্কারজয়ী হলিউড অভিনেত্রী জেন ফন্ডা। কিন্তু তাতে সক্রিয় অংশ নিয়েই হাতকড়া পরতে হল তাঁকে। ওয়াশিংটনে মার্কিন কংগ্রেসের সদর কার্যালয় ক্যাপিটল হিলের সামনে, ভরা রাস্তায় বিক্ষোভের মাঝখান থেকে তাঁকে গ্রেপ্তার করল পুলিশ। পরে অবশ্য তাঁকে ছেড়েও দেওয়া হয়।

[আরও পড়ুন: ভাঁড়ে মা ভবানী, রাষ্ট্রসংঘে বন্ধ করা হল এসকেলেটর-কুলার]

জেন ফন্ডা। একসময়ে যাঁর মোহময়ী চোখ আর দুর্দান্ত অভিনয় দিশেহারা হয়ে গিয়েছিল যুব সম্প্রদায়। অস্কার, গোল্ডেন গ্লোব, গোল্ডেন লায়ন – আন্তর্জাতিক চলচ্চিত্র জগতের একাধিক সেরার সেরা পুরস্কার, সম্মান পাওয়া ফন্ডা এখন ৮১ বছরের। অভিনয়ের কেরিয়ার শেষে তিনি সমাজকর্মী হিসেবে নিজেকে স্বস্থানে প্রতিষ্ঠিত করেছেন। মাঝেমধ্যে রাজনৈতিক কার্যকলাপেও তাঁকে অংশ নিতে দেখা গিয়েছে। অশীতিপর সেই অভিনেত্রী আপাতত পরিবেশ দূষণ, জলবায়ু পরিবর্তনের মতো গুরুতর সমস্যা থেকে বিশ্বকে বাঁচানোর কাজে শামিল হয়েছেন। রাষ্ট্রনেতাদের দুয়ারে দুয়ারে গিয়ে আর্জি জানাচ্ছেন, এমন অভিশাপ থেকে বাঁচতে হলে অবিলম্বে কোনও পদক্ষেপ নিতে হবে।

Advertisement

jane-fonda-arrested1
এই বার্তা ছড়িয়ে দিতেই তিনি লস অ্যাঞ্জেলেসের বাড়ি ছেড়ে ওয়াশিংটনে চলে গিয়েছেন কয়েক মাসের জন্য। শুক্রবার থেকে মার্কিন কংগ্রেসের অফিস ক্যাপিটল হিলের সামনে আরও অনেকের সঙ্গে তিনি বিক্ষোভ দেখাচ্ছিলেন। মাইক্রোফোন হাতে বারবার সতর্কবার্তা দিচ্ছিলেন ৮১ বছরের অভিনেত্রী। তাঁকে যোগ্য সঙ্গত দেন আরও অনেক পরিবেশপ্রেমী। পোস্টার, ব্যানার নিয়ে চলছি প্রতিবাদ। জেন বলেছিলেন, ‘ঝড়-বৃষ্টি-তুষারপাত মাথায় করেই এই প্রতিবাদ চালিয়ে যাব জানুয়ারি মাস পর্যন্ত। এমন ভয়ংকর সংকট থেকে বিশ্বকে মুক্ত করতে যুবপ্রজন্ম যে প্রতিবাদের রাস্তা দেখিয়েছে, তা থেকে সরে আসার প্রশ্নই নেই। বরং রাষ্ট্রনেতাদের বলব, গোটা বিশ্বকে বাঁচাতে এখনই উপযুক্ত ব্যবস্থা নিন।’

Advertisement

[আরও পড়ুন: জল ছেড়ে ডাঙায় উঠে দিব্যি জ্যান্ত এই মাছ, নয়া গবেষণায় চমকপ্রদ তথ্য]

শনিবার জেন ফন্ডা-সহ বেশ কয়েকজনকে পুলিশ গ্রেপ্তার করেছে। অভিনেত্রীকে রীতিমতো হাতকড়া পরিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল। পুলিশের দাবি, ক্যাপিটল হিলের সামনে এভাবে জমায়েত করা বেআইনি। তার জন্যেই গ্রেপ্তার করা হয়েছে। জেন ফন্ডার গ্রেপ্তারি নিয়ে ইতিমধ্যে তোলপাড় সোশ্যাল মিডিয়া। অনেকেই এর তীব্র প্রতিবাদ জানিয়েছেন। ফেসবুক পোস্ট হওয়া ছবিতে দেখা যাচ্ছে, জেন ফন্ডাকে নিয়ে যাওয়ার সময় প্রচুর বিক্ষোভকারী পিছন থেকে পুলিশকে বাধা দিচ্ছে। পরে অবশ্য তাঁর খ্যাতির কথা ভেবে মুক্ত করে দেয় পুলিশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ