২  ভাদ্র  ১৪২৯  শুক্রবার ১৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বিক্ষোভের জের, বাতিল জাপানের প্রধানমন্ত্রীর ভারত সফর

Published by: Soumya Mukherjee |    Posted: December 13, 2019 1:43 pm|    Updated: December 13, 2019 3:39 pm

Japan PM's India Visit Postponed Amid Citizenship Act Protests

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার লোকসভায় বিলটি পাশ হওয়ার পরেই ধিকিধিকি করে আগুন জ্বলছিল। বুধবার তা রাজ্যসভায় পাশ হতেই দাউদাউ করে আগুন জ্বলে ওঠে অসমে। নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতায় সরব হয়ে ওঠেন অসমের ভূমিপুত্ররা। রাজধানী গুয়াহাটি-সহ রাজ্যের সব জায়গাতেই বিক্ষোভ প্রদর্শন শুরু হয়। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছায় যে পুলিশের গুলিতে এখনও পর্যন্ত তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বিক্ষোভ দেখতে মারা গিয়েছে আরও দু’জন। অবস্থা সামাল দিতে অসম-সহ উত্তর-পূর্বের বেশিরভাগ জায়গায় ইন্টারনেট পরিষেবা স্থগিত রেখেছে কেন্দ্র। প্রতিবেশী দেশের এই অবস্থা প্রভাব ফেলেছে বাংলাদেশেও। উত্তর-পূর্বের রাজ্যগুলির পরিস্থিতি দেখে ভারত সফর বাতিল করেছেন সেদেশের বিদেশ ও স্বরাষ্ট্রমন্ত্রী। এবার সেই পথে হাঁটলেন জাপানের প্রধানমন্ত্রী শিনোজা আবেও!  স্থগিত রাখা হল ১৫ ডিসেম্বর থেকে শুরু হতে চলা তাঁর তিনদিনের ভারত সফর বাতিল। আগেই এই সফর অনিশ্চিত বলে উল্লেখ করা হয়েছিল জাপানের জিজি প্রেসের তরফে। শুক্রবার টুইট করে একথা জানানো হল ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফেও।

[আরও পড়ুন: ব্রেক্সিটের পথে আরও এক ধাপ, ব্রিটেনে ঐতিহাসিক জয় বরিস জনসনের দলের]

আগামী ১৫ ডিসেম্বর ভারত ও জাপান বার্ষিক বৈঠক উপলক্ষে দিল্লিতে আসার কথা  ছিল শিনোজা আবের। ১৫ থেকে ১৭ ডিসেম্বরের এই সফরে দু’দেশের সম্পর্ককে আরও দৃঢ় করার শপথ নেওয়ার কথা ছিল দুই রাষ্ট্রনায়কের। গত সপ্তাহে বিদেশ মন্ত্রকের মুখ্যমন্ত্রী রবীশ কুমার জানান, অসমের রাজধানী গুয়াহাটিতে দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক হওয়ার কথা। সেই মতো প্রস্তুতিও শুরু হয়েছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র যখন এই মন্তব্য করছিলেন তখন অবশ্য অসমের পরিস্থিতি এরকম অশান্ত হয়ে ওঠেনি। ফলে দুই প্রধানমন্ত্রীর বৈঠক নিয়ে কোনও চাপ ছিল না।

কিন্তু, এক সপ্তাহের মধ্যে তাতে আমূল পরিবর্তন এসেছে। ভারত তথা অসমের বর্তমান পরিস্থিতি দেখে জাপানের প্রধানমন্ত্রী এই মুহূর্তে এখানে আসতে চাইছেন না বলে জানা গিয়েছে। তাই এখনকার মতো স্থগিত রাখা হচ্ছে দুদেশের বৈঠক। পরে আলোচনা করে বৈঠকের দিন ঠিক করা হবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: নতুন পালক কিশোরী পরিবেশকর্মী গ্রেটার মুকুটে, নির্বাচিত ‘টাইমস পার্সন অফ দ‌্য ইয়ার’]

এপ্রসঙ্গে শুক্রবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার টুইট করেন, ‘বর্তমান পরিস্থিতিতে দুদেশের তরফে এই বৈঠক স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে। আগামিদিনে আলোচনার ভিত্তিতে এই বৈঠকের দিন ঠিক করা হবে।’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে