১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শারীরিক অসুস্থতার জের, পদত্যাগ করছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

Published by: Soumya Mukherjee |    Posted: August 28, 2020 12:00 pm|    Updated: August 28, 2020 12:00 pm

Japan Prime Minister Shinzo Abe to resign over health problems

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শারীরিক অসুস্থতার কারণে পদত্যাগ করছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে (Shinzo Abe)। শুক্রবার এই কথাই জানা গেল জাপানের জাতীয় সংবাদ সংস্থা এনএইচকে সূত্রে। যদিও এখনও পর্যন্ত সরকারের তরফে এই বিষয়ে কিছু জানানো হয়নি।

জাপানের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই প্রধানমন্ত্রী শিনজো আবের শারীরিক অবস্থা ভাল নয়। মাঝে মাঝে জ্বর আসছে ও শরীর দুর্বল হয়ে পড়ছে। এর ফলে গত কয়েকদিনের মধ্যে দু’বার হাসপাতালেও যান তিনি। তখনই তাঁর পদত্যাগের বিষয়ে জল্পনা তৈরি হয়। শুক্রবার সেই জল্পনা সত্যি করে জাতীয় সংবাদ সংস্থা এনএইচকে (NHK)-এর তরফে জানানো হয়, প্রধানমন্ত্রী আবের শারীরিক অবস্থা ভাল নয়। যতদিন যাচ্ছে ততই খারাপ হচ্ছে। এর ফলে দেশকে নেতৃত্ব দিতে সমস্যা হচ্ছে বলেই তিনি মনে করছেন। তাই দেশের উন্নয়নের স্বার্থে পদত্যাগ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। এখনও পর্যন্ত সরকারিভাবে একথা ঘোষণা করা হয়নি। খুব তাড়াতাড়ি প্রধানমন্ত্রী সাংবাদিক বৈঠক করে একথা ঘোষণা করবেন।

[আরও পড়ুন: করোনা নিয়ে তদন্ত চায় বহু দেশ, চাপে পড়ে চিনে আন্তর্জাতিক দল পাঠাচ্ছে WHO ]

প্রসঙ্গত উল্লেখ্য, গত ১৭ আগস্ট শারীরিক পরীক্ষার জন্য সোমবার সকালে জাপানের রাজধানী টোকিও (Tokyo) ‘র কেইও মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও হাসপাতালে গিয়েছিলেন শিনজো আবে। সরকারিভাবে জানানো হয়, এটা কোনও সরকারি সফর ছিল না। বর্তমানে গরমের ছুটিতে থাকা প্রধানমন্ত্রী একদিনের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য ওই হাসপাতালে গিয়েছিলেন। সন্ধ্যাবেলায় ফিরেও আসেন।

এই খবরের কথা প্রকাশ্যে আসতেই অনেকে বলতে থাকেন, দীর্ঘদিন ধরেই স্বাস্থ্যজনিত সমস্যায় ভুগছেন জাপানের প্রধানমন্ত্রী। কিন্তু, সরকারিভাবে তা প্রকাশ করা হচ্ছে না। গত জুলাই মাসে একদিন নিজের অফিসের মধ্যেই রক্তবমি করেছিলেন তিনি। কিন্তু, সেই খবর প্রকাশ হতে দেওয়া হয়নি। এমনকী, এই কারণেই গত কয়েকমাস অনেক অনুষ্ঠানেও অংশ নেননি তিনি। সম্প্রতি কয়েকটি অনুষ্ঠানে যোগ দিলেও তাঁকে ক্লান্ত মনে হচ্ছিল। এর আগে ২০০৭ সালেও এইরকম পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। এর জেরে শিনজো আবেকে পদত্যাগও করতে হয়। এবারও সেই ধরনের ঘটনা ঘটতে চলেছে।

[আরও পড়ুন: সমুদ্রে তেলভরতি জাহাজ দুর্ঘটনার প্রভাব, মরিশাস উপকূলে উদ্ধার ১৭টি ডলফিনের মৃতদেহ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে