২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা নিয়ে তদন্ত চায় বহু দেশ, চাপে পড়ে চিনে আন্তর্জাতিক দল পাঠাচ্ছে WHO

Published by: Subhajit Mandal |    Posted: August 28, 2020 8:47 am|    Updated: August 28, 2020 8:47 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনেক দেশই চাইছে করোনার (COVID-19) উৎস নিয়ে তদন্ত হোক। ইউহানের ল্যাবরেটারি থেকেই এই মারণ ভাইরাসের উৎস, নাকি প্রাকৃতিকভাবে সৃষ্টি হয়েছে, এই সত্যি প্রকাশ্যে আসুক। চিনের বিরুদ্ধে তদন্তের এই দাবি বহুদিন ধরেই উঠছিল। এতদিন কোনও না কোনও অজুহাতে তা আটকে দিচ্ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু এবার আর নয়। চাপ বাড়ার ফলে একপ্রকার বাধ্য হয়েই চিনে করোনার আঁতুড়ঘর ইউহানে আন্তর্জাতিক প্রতিনিধিদল পাঠাতে রাজি হয়েছে WHO। এই দলে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরা থাকবেন। এবং ইউহানে বিভিন্ন ধরনের গবেষণা করে করোনার উৎপত্তি সম্পর্কে তথ্য সংগ্রহ করবেন।

বিশ্বের ত্রাস নভেল করোনা ভাইরাসের উৎসস্থল চিনের ইউহান (Wuhan)। এখান থেকেই মারণ রোগের থাবা গ্রাস করেছে বিশ্বের প্রতিটি দেশকে, মৃত্যুমিছিল ঘুম কেড়েছে চিকিৎসকদের।২০১৯ সালের ডিসেম্বরে অচেনা জ্বরে আক্রান্ত হন চিনের হুবেই প্রদেশের রাজধানী ইউহান শহরের বেশ কয়েকজন বাসিন্দা। তারপরই প্রকাশ্যে আসে করোনা ভাইরাসের কথা। বাকিটা ইতিহাস। বর্তমানে গোটা বিশ্ব কাঁপছে কোভিড-১৯-এর ত্রাসে। আমেরিকা অবশ্য শুরু থেকেই দাবি করে আসছে, এই ভাইরাস মনুষ্যসৃষ্ট। এবং ইউহানের বাজার থেকে প্রাকৃতিক উপায় এটির সৃষ্টি হয়নি। বরং, ল্যাবরেটারিতে কৃত্রিমভাবে এটিকে তৈরি করা হয়েছে। বিতর্কটা বহুদিনের। প্রমাণ, পালটা যুক্তি চলছে অন্তত ছ’মাস ধরেই। করোনার (CoronaVirus) উৎস ইউহানের গবেষণাগার, এই তত্ত্ব প্রমাণ করতে মরিয়া আমেরিকা ২০১৮’য় চিনের দূতাবাস কর্তাদের সঙ্গে বিদেশ দপ্তরের আলোচনার একটি অভ্যন্তরীণ ও গোপন কেবল প্রকাশ্যে এনেছে ইতিমধ্যেই।

[আরও পড়ুন: জিনপিং নয়, ৫০ শতাংশ চিনা নাগরিকের পছন্দ মোদি সরকার, দাবি সমীক্ষায়]

চাপে পড়ে ইউহানে গবেষক দল পাঠানোর সিদ্ধান্ত ঘোষণা করেছিল WHO-ও। তবে সেটা ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিজস্ব প্রতিনিধিদল। এবার একটি আন্তর্জাতিক দল পাঠাতেও রাজি হল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHO’র জরুরি অবস্থার দায়িত্বে থাকা আধিকারিক মাইক রায়ান বলছিলেন, এই মুহূর্তে একটি আন্তর্জাতিক দল গঠন করা হচ্ছে। বিশ্বের বহু দেশ চিনে গিয়ে গবেষণা করতে রাজি হয়েছে। খুব শীঘ্রই এই দলটি ইউহানে নেমে কাজ করবে। আশা করব, চিনের আধিকারিকরা আমাদের এই প্রতিনিধিদলের সঙ্গে সহযোগিতা করবে। এবং সমস্ত পরীক্ষা-নিরীক্ষার তথ্য দিয়ে আমাদের এই ভাইরাসটির উৎপত্তির কারণ বুঝতে সাহায্য করবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement