৯ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আক্রান্ত হয়ে জাপানে এক বৃদ্ধার মৃত্যু হল। সে দেশে করোনায় এটাই প্রথম মৃত্যু। এর মধ্যে টোকিওয়ে করেন্টাইন করে রাখা জাহাজে আরও ৪৪ জনের দেহে এই ভাইরাসের অস্তিত্ব মিলেছে। গোটা জাপান জুড়ে এপর্যন্ত মোট ২৫০ জন করোনা আক্রান্ত হয়েছেন বলে খবর। সব মিলিয়ে জাপানে কার্যত মহামারীর আকার নিয়েছে করোনা।

এ প্রসঙ্গে সে দেশের স্বাস্থ্যমন্ত্রী কাতসুয়াবো কাতো জানান, “করোনায় আক্রান্ত হয়ে জাপানে এটাই প্রথম মৃত্যু। মৃতার বয়স প্রায় ৮০ বছর। তিনি ১ ফেব্রুয়ারি থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। কিন্তু মৃত্যুর পর বৃদ্ধার দেহে করোনার অস্তিত্ব সম্পর্কে জানা গিয়েছে। আরও দুজনের দেহে নিশ্চিতভাবে করোনার অস্তিত্ব মিলেছে। তাদের মধ্যে একজন বছর সত্তরের ট্যাক্সিচালক। অপরজন পশ্চিম জাপানের এক হাসপাতালে কর্মরত এক চিকিৎসক।” 

[আরও পড়ুন : ‘কাশ্মীর কাঁটা’য় বিদ্ধ ট্রাম্পের ভারত সফর, পম্পেওকে চিঠি মার্কিন সেনেটরদের  ]

এদিকে ইয়োকাহামায় আটকে থাকা ডায়মন্ড প্রিন্সেস জাহাজে নতুন করে ৪৪ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। ৩ ফেব্রুয়ারি থেকে জাহাজটি ইয়োকাহামা বন্দরে করেন্টাইনে রয়েছে। এখনও পর্যন্ত সেই জাহাজের ৭১৩ জনকে পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত মোট ২১৮ জনের দেহে এই ভাইরাস মিলেছে। পাঁচজনকে ইতিমধ্যে হাসপাতালে পাঠানো হয়েছে। ৮০ জনের দেহে ভাইরাসের উপস্থিতি না মেলায় তাদের জাহাজ থেকে নামান অনুমতি দেওয়া হয়েছে। এদিকে আরও ২০০ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন জাপানের স্বাস্থ্যমন্ত্রী।

[আরও পড়ুন : ব্রিটেনের অর্থমন্ত্রী হলেন ইনফোসিসের চেয়ারম্যান নারায়ণমূর্তির জামাই ঋষি সুনক]

সংক্রমণের কারণেই জাহাজটিকে আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত জাপানে আলাদা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংক্রমণ এড়াতে সমস্ত যাত্রীকে কেবিনের ভিতরে থাকতে বলা হয়েছে। তাঁদের মাস্ক পরে থাকতে বলা হয়েছে এবং পরস্পরের সঙ্গে নিরাপদ দূরত্ব বজায় রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। থার্মোমিটার দেওয়া হয়েছে নিয়মিত নিজেদের দেহের উষ্ণতা পরীক্ষা করার জন্য।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং