BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘এখনই মহড়া বন্ধ করুক চিন’, পেলোসির সঙ্গে বৈঠকের পরে কড়া বার্তা জাপানের

Published by: Anwesha Adhikary |    Posted: August 5, 2022 12:36 pm|    Updated: August 5, 2022 12:36 pm

Japan tells China to stop military drills immediately | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনই সামরিক মহড়া বন্ধ করুক চিন (China), তীব্র প্রতিবাদ করে জানালেন জাপানের (Japan) প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। বৃহস্পতিবারই জাপানের আর্থিক অঞ্চলে আছড়ে পড়েছিল চিনা মিসাইল। সেই ঘটনার কড়া নিন্দা করা হয়েছিল জাপানের তরফে। শুক্রবার মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে বৈঠকের পরে কিশিদা জানিয়েছেন, অবিলম্বে তাইওয়ানকে ঘিরে সামরিক মহড়া বন্ধ করতে হবে চিনকে।

তাইওয়ান সফর শেষ করে জাপানে পা রেখেছেন পেলোসি (Nancy Pelosi)। শুক্রবার তাঁর সঙ্গে বৈঠকে বসেন জাপানের প্রধানমন্ত্রী। বৈঠক শেষ হওয়ার পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “এবার চিন যেরকম আচরণ করছে, তাতে শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট হচ্ছে। আমাদের আঞ্চলিক স্থিতাবস্থায় প্রভাব ফেলছে চিনের আগ্রাসী নীতি।” সেই সঙ্গেই তিনি জানান, “মার্কিন স্পিকারকে আমি বলেছি, এখনই চিনের সামরিক মহড়া বন্ধ করতে হবে।” প্রসঙ্গত, শুক্রবারও তাইওয়ান ঘিরে একইরকম ভাবে মহড়া চালাচ্ছে চিন।

[আরও পড়ুন: ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে পিছিয়ে পড়েও চমক ঋষি সুনকের, বিতর্কে হারালেন ট্রাসকে]

বৃহস্পতিবার জাপানের সমুদ্রে পাঁচটি চিনা মিসাইল আছড়ে পড়েছিল। নিছকই লক্ষ্যভ্রষ্ট হয়ে এমন ঘটনা ঘটেছে নাকি উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এই কাজ করা হয়েছে, তা নিয়ে আলোচনা চলছে বিশেষজ্ঞ মহলে। জাপানের বিশেষজ্ঞদের মতে, আছড়ে পড়া মিসাইলের মধ্যে চারটিই তাইওয়ান (Taiwan) ভূখণ্ডের উপর দিয়ে উড়ে এসেছে। ঘটনার পরেই বেজিংয়ের তীব্র নিন্দা করেছেন জাপানের বিদেশমন্ত্রী নোবুও কিশি। দেশের মানুষের নিরাপত্তায় আঘাত হেনেছে চিন, এমনটাই দাবি করেছিলেন তিনি। কূটনৈতিকভাবে এই ঘটনার তীব্র প্রতিবাদ করবে জাপান, স্পষ্ট করে সেই বার্তা দিয়ে দেন কিশি।

২৫ বছর পর তাইওয়ান সফরে গিয়েছিলেন মার্কিন স্পিকার। ন্যান্সি পেলোসির সফর ঘিরে সুর চড়িয়েছে চিন। তাদের সার্বভৌমত্বে আঘাত লেগেছে, এমন দাবি করা হয়েছে বেজিংয়ের তরফে। পেলোসির সফরের ফল ভুগতে হবে তাইওয়ানকে, এমন হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল। সেই কারণেই পেলোসি তাইওয়ান ছাড়ার পরেই দ্বীপটি ঘিরে সামরিক মহড়া শুরু করেছে চিন।

[আরও পড়ুন: এবার আতঙ্ক লাম্পি ভাইরাসের! রাজস্থানে চার হাজারেরও বেশি গবাদি পশুর মৃত্যু ঘিরে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে