BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ইতিহাসে প্রথম, আমেরিকার ভাইস প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস

Published by: Subhajit Mandal |    Posted: August 12, 2020 8:58 am|    Updated: August 12, 2020 8:58 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন নির্বাচনের আগে মাস্টারস্ট্রোক দিলেন ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডেন। নির্বাচনে নিজের সঙ্গী হিসেবে তিনি বেছে নিলেন অ-শ্বেতাঙ্গ এবং প্রথম ভারতীয় বংশোদ্ভূত মহিলা কমলা হ্যারিসকে (Kamala Harris)। প্রেসিডেন্ট ট্রাম্পকে টেক্কা দেওয়ার জন্য এবার যৌথভাবে লড়াই করবেন বিডেন এবং কমলা। এই প্রথম আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদের জন্য দক্ষিণ এশিয়ার  বংশোদ্ভূত অ-শ্বেতাঙ্গ কোনও ব্যক্তি লড়াই করছেন।

একটা সময় কমলা মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার লড়াইয়েও ছিলেন। কিন্তু ডেমোক্র্যাটদের দলের অন্দরের লড়াইয়ে জো বিডেনের (Joe Biden) কাছে হেরে যান তিনি। দলের অভ্যন্তরীণ নির্বাচনের সময় একাধিক বিতর্কে বিডেনকে তুলোধোনাও করেছেন কমলা। কিন্তু সেই বিডেনই এবার তাঁকে নিজের সঙ্গী হিসেবে বেছে নিলেন। আসলে আমেরিকার ভারতীয়দের মধ্যে ট্রাম্প অত্যন্ত জনপ্রিয়। আর আমেরিকায় বহু ভারতীয় বংশোদ্ভূতের বাস। ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে ট্রাম্পের (Donald Trump) সেই জনপ্রিয়তাকে টক্কর দেওয়ার জন্যই কমলাকে বেছে নিয়েছেন বিডেন। তাছাড়া আমেরিকায় সম্প্রতি শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গের বিবাদ নিয়েও প্রচুর জলঘোলা হয়েছে। এই পরিস্থিতিতে একজন অ-শ্বেতাঙ্গকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী করে কৃষ্ণাঙ্গদেরও মন পাওয়ার চেষ্টা করলেন ডেমোক্র্যাট নেতা। বিডেনের এই মাস্টারস্ট্রোক ট্রাম্পকে চাপে ফেলবে সন্দেহ নেই।

[আরও পড়ুন: মধুচক্র নিয়ে সরগরম উত্তর কোরিয়ার রাজনীতি, কিমের নির্দেশে হত্যা সরকারি আধিকারিকদের]

উল্লেখ্য, জামাইকান ও ভারতীয় বাবা-মার সন্তান কমলা ডেমোক্র্যাট দলের এক তারকা প্রার্থী ছিলেন। ২০১৭ সালে প্রথম অ-শ্বেতাঙ্গ মহিলা সেনেটর হিসেবে ক্যালিফর্নিয়া থেকে নির্বাচিত হন কমলা। তার আগে সানফ্রান্সিস্কোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ও ক্যালিফর্নিয়ার অ্যাটর্নি জেনারেল পদে ছিলেন।  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অন্যতম প্রধান সমালোচকও তিনি। কমলাকে নিয়ে পাঁচ জন ডেমোক্র্যাট প্রার্থী প্রেসিডেন্ট লড়াইয়ে নেমেছিলেন। তাঁদের মধ্যে ছিলেন বিডেন এবং কমলা। এবার তাঁরা যৌথভাবে লড়বেন রিপাবলিকানদের বিরুদ্ধে। অন্য দিকে, রিপাবলিকান দলের তুরুপের তাস এখনও ডোনাল্ড ট্রাম্প-ই। ফলে প্রচারে তাঁর প্রখর ট্রাম্প-বিরোধী স্বরই প্রধান অস্ত্র হবেন কমলা বলেই মনে করা হচ্ছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement