BREAKING NEWS

৭ অগ্রহায়ণ  ১৪২৭  সোমবার ২৩ নভেম্বর ২০২০ 

Advertisement

কমলা হ্যারিসের মতোই ভারতের সঙ্গে পুরনো সম্পর্ক তাঁর, নিজের মুখেই জানান জো বিডেন

Published by: Soumya Mukherjee |    Posted: November 8, 2020 11:17 pm|    Updated: November 8, 2020 11:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরেই তামিলনাড়ুতে অবস্থিত কমলা হ্যারিসের গ্রামে অকাল দীপাবলি শুরু হয়েছে। এর মাঝে জানা গেল ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়া জো বিডেনের সঙ্গেও সম্পর্ক রয়েছে ভারতে। আর সেকথা এদেশে এসে নিজে মুখেই স্বীকার করেছিলেন জো।

২০১৩ সালে মার্কিন ভাইস প্রেসিডেন্ট থাকার সময়ে মুম্বই (Mumbai) সফরে এসেছিলেন জো বিডেন (Joe Biden)। আর ২৪ জুলাই বম্বে স্টক এক্সচেঞ্জে আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় তাঁর সঙ্গে ভারতের সম্পর্কের কথাটি উল্লেখ করেন। এপ্রসঙ্গে বলতে গিয়ে বলেন, ‘১৯৭২ সালে আমি যখন মাত্র ২৯ বছর বয়সে প্রথম সর্বকনিষ্ঠ মার্কিন সেনেটর হিসেবে নিযুক্ত হয়েছিলাম তখন ভারতের মুম্বই থেকে আমার কাছে একটি শুভেচ্ছাপত্র গিয়েছিল। তাতে শুধুমাত্র ‘মুম্বই থেকে বিডেন’ এই কথাটিই লেখা ছিল। তারপর বিষয়টি আমি ভুলে গিয়েছিলাম। কিন্তু, আজ ভারতে বিশেষ করে মুম্বইতে আসতে পেরে আমি খুব সম্মানিত বোধ করছি।’

[আরও পড়ুন: প্রেসিডেন্ট পদের মেয়াদ শেষ হলেই ট্রাম্পকে ডিভোর্স দেবেন মেলানিয়া, জল্পনা তুঙ্গে]

এরপর ২০১৫ সালেও আমেরিকার ওয়াশিংটনে আয়োজিত একটি অনুষ্ঠানেও ভারতের সঙ্গে নিজের যোগসূত্রের কথা উল্লেখ করেন বিডেন। জানান, তাঁর এক পূর্বপুরুষ জর্জ বিডেন (George Biden) ইস্ট ইন্ডিয়া কোম্পানির জাহাজে ক্যাপ্টেন ছিলেন। আর কাজ থেকে অবসর নেওয়ার পর ভারতে বসবাস করার সিদ্ধান্ত নিয়ে এদেশেরই একজন মহিলাকে বিয়ে করেছিলেন। তাঁরই কোনও বংশধর মুম্বইয়ে বসবাস করতেন। এই বিষয়ে খোঁজখবর করার জন্য মুম্বইয়ে বসবাসকারী পাঁচজন বিডেন পদবির মানুষের ফোন নম্বর জোগাড় করেছিলেন তিনি। কিন্তু, কাজের চাপে নম্বর লেখা সেই কাগজটি হারিয়ে ফেলেন। ফলে কোনও বিডেনের সঙ্গে আর তাঁর যোগাযোগ করে ওঠা হয়নি।

প্রসঙ্গত উল্লেখ্য, বিডেনের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে যখন আলোচনা চলছে তখনই তাঁকে জোচ্চুরি করে হারানো হয়েছে বলে ফের টুইট করলেন ডোনাল্ড ট্রাম্প। যদিও তাতে নেটিজেনদের কাছে ফের হাসির খোরাকই হতে হয়েছে তাঁকে।

[আরও পড়ুন: কারাবাখের শহর দখলের দাবি আজারবাইজানের, অস্বীকার করল আর্মেনিয়া]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement