২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

ফ্লয়েড হত্যার বিরুদ্ধে সরব ট্রাম্পকন্যা, মুখ পুড়ল মার্কিন প্রেসিডেন্টের

Published by: Monishankar Choudhury |    Posted: June 5, 2020 12:59 pm|    Updated: June 5, 2020 4:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার বর্ণবৈষম্যের বিরুদ্ধে সরব হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কনিষ্ঠ কন্যা টিফানি ট্রাম্প। টুইট করে ‘ব্ল্যাক লাইফ ম্যাটার’ আন্দোলনের প্রতি সমর্থন প্রকাশ করলেন তিনি।

[আরও পড়ুন: ‘মুখ বন্ধ রাখুন’, ফ্লয়েড হত্যা নিয়ে ট্রাম্পকে তোপ হিউস্টনের পুলিশকর্তার]

কয়েকদিন আগেই মিনিসোটায় পুলিশের হাঁটুর চাপে মৃত্যু হয় কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের। তারপরই প্রতিবাদের আগুনে জ্বলে উঠে আমেরিকার প্রায় সবগুলি প্রদেশ। অনেক ক্ষত্রেই হিংসাত্মক ঘটনা ঘটে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছায় যে হোয়াইট হাউসের গোপন বাঙ্কারে লুকোতে হয় মার্কিন প্রেসিডেন্টকে। এহেন সঙ্কটে রাজধানী ওয়াশিংটন ডিসি’র সুরক্ষায় ন্যাশনাল গার্ডের পাশপাশি ফৌজ মোতায়েন করার নির্দেশ দেন ট্রাম্প। যদিও চাপে পড়ে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন তিনি। এহেন টালমাটাল সময়ে এই প্রথম ট্রাম্প পরিবারের কেউ প্রকাশ্যে কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে সরব হয়েছেন। 

ফ্লয়েড হত্যার প্রতিবাদে হেলেন কেলারের উক্তি-সহ একটি ফটো শেয়ারিং প্ল্যাটফর্মে ব্ল্যাক স্ক্রিন শেয়ার করে বর্ণবৈষম্যের প্রতিবাদ জানান টিফানি। তাৎপর্যপূর্ণভাবে বিক্ষোভে গোটা দেশ উত্তাল হলেও এপর্যন্ত কৃষ্ণাঙ্গ যুবকের খুন নিয়ে কোনও উচ্চবাচ্য করেননি ফার্স্ট ল্যাডি মেলানিয়া ও ডোনাল্ড ট্রাম্পের আরেক কন্যা ইভাঙ্কা। ফলে বিস্তর সমালোচনার মুখে পড়তে হয়েছে তাঁদের।

উল্লেখ্য, হিংসাত্মক ঘটনার জেরে আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসিতে ফৌজ মোতায়েন করেছিলেন ট্রাম্প। তবে চাপের মুখে বৃহস্পতিবার ফৌজের এলিট বাহিনী 82nd Airborne-এর কয়েকশো জওয়ানকে ব্যারেকে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে। শীঘ্রই তারা নর্থ ক্যারোলাইনার ফোর্ট ব্রেগ সেনাঘাঁটিতে ফিরে যাবে। এহেন পরিস্থিতিতে প্রতিবাদ সাব্যস্ত করে নয়া জল্পনা উসকে দিয়েছেন টিফানি।

[আরও পড়ুন: পুলওয়ামা ২.০ ট্রেলার মাত্র, কাশ্মীরে আরও দু’টি ফিদায়েঁ হামলার ছক জইশের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement