BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৭  বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

কাবুল বিশ্ববিদ্যালয়ে জঙ্গি হামলার মূলচক্রীকে প্রাণদণ্ডের নির্দেশ আফগানিস্তানে

Published by: Soumya Mukherjee |    Posted: January 2, 2021 10:12 pm|    Updated: January 2, 2021 10:12 pm

An Images

বিস্ফোরণের পরে ঘটনাস্থলের ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাবুল বিশ্ববিদ্যালয়ে জঙ্গি হামলার ঘটনার মূলচক্রী মহম্মদ আদিলকে প্রাণদণ্ডের সাজা দিল আফগানিস্তানের সুপ্রিম কোর্ট। এর পাশাপাশি ওই মামলায় দোষী সাব্যস্ত আর পাঁচ জনকে জেল হেফাজতে পাঠানো হয়েছে। গত নভেম্বর হওয়া ওই ভয়াবহ হামলার ফলে ২২ জনের মৃত্যু হয়েছিল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, গত ২ নভেম্বর কাবুল বিশ্ববিদ্যালয়ে (Kabul University) অতর্কিতে হামলা চালিয়ে ২২ জনকে হত্যা করে দুই বন্দুকবাজ। মৃতদের মধ্যে ১৬ জন জন প্রশাসন বিভাগ ও ২ জন আইন বিভাগের পড়ুয়া ছিল। এই হামলার ফলে জখম হয়েছিলেন আরও ৪০ জন। এরপরই এই ঘটনার তদন্তে নেমে মহম্মদ আদিল-সহ আরও ৬ জনকে গ্রেপ্তার করে পুলিশ। শুক্রবার তাদের দোষী সাব্যস্ত করে মহম্মদ আদিলকে প্রাণদণ্ড ও বাকিদের জেলের সাজা দেওয়া হয়। ধৃতদের বিরুদ্ধে হামলার ষড়যন্ত্র, বিস্ফোরক সরবরাহ ও এই হামলার দায় যারা নিয়েছিল সেই আইএসআইএস (ISIS) জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ থাকার প্রমাণ মিলেছে।

[আরও পড়ুন: নেপালে ফের রাজতন্ত্র ও হিন্দু রাষ্ট্রের দাবিতে বিক্ষোভ, কাঠমাণ্ডুর রাস্তায় জনতার ঢল]

এপ্রসঙ্গে আফগানিস্তানের উপরাষ্ট্রপতি আমরুল্লা সালেহ জানান, পাঞ্জশির প্রদেশের বাসিন্দা আদিলকে কুখ্যাত সন্ত্রাসবাদী সংগঠন হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করেছিল সানাউল্লা নামে ব্যক্তি। তারপর থেকে গত তিন বছর তার কোনও খোঁজ মিলছিল না। অনেকেই অভিযোগ করেন যে ওই সময়ে বিদেশে ইসলামিক পড়াশোনা ও যুদ্ধের প্রস্তুতি নিচ্ছিল সে। তবে গত ২ নভেম্বর কাবুল বিশ্ববিদ্যালয়ে বিস্ফোরণ হওয়ার কয়েকদিন পরেই তাকে গ্রেপ্তার করেন নিরাপত্তারক্ষীরা। এরপরই তদন্তে বিশ্ববিদ্যালয়ে হামলার চালানোর পিছনে তার পরিকল্পনা ছিল বলেই জানতে পারেন তদন্তকারীরা।

[আরও পড়ুন: ফের আফগানিস্তানে আততায়ীদের গুলিতে খুন সাংবাদিক! গত দু’মাসে পাঁচজনের মৃত্যু]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement