BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৭  বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ফের আফগানিস্তানে আততায়ীদের গুলিতে খুন সাংবাদিক! গত দু’মাসে পাঁচজনের মৃত্যু

Published by: Biswadip Dey |    Posted: January 2, 2021 2:05 pm|    Updated: January 2, 2021 2:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের অজ্ঞাত আততায়ীর গুলিতে সাংবাদিক খুনের (Journalist) ঘটনা আফগানিস্তানে (Afghanistan)। শুক্রবার বাড়ি ফেরার সময় মর্মান্তিক মৃত্যু হল আফগান সাংবাদিক ও মানবাধিকার কর্মী বিসমিল্লা আদিল আলিমাকের। গত দু’মাসে এই নিয়ে পাঁচ জন সাংবাদিককে খুন হতে হল সেদেশে। এখনও পর্যন্ত কোনও জঙ্গিগোষ্ঠী খুনের দায় স্বীকার করেনি।

স্থানীয় রেডিও স্টেশন ‘সাদা-এ-ঘুর’-এর এডিটর-ইন-চিফ ছিলেন আলিমাক। গতকাল নিজের গ্রামের বাড়িতে গিয়েছিলেন তিনি। সেখান থেকে আফগানিস্তানের ঘুর প্রদেশের রাজধানী ফিরোজ কোহ-তে ফেরার পথে আচমকাই তাঁর গাড়ির উপরে চড়াও হয় আততায়ীরা। তাদের চালানো গুলিতে মৃত্যুর কোলে ঢলে পড়েন আলিমাক। তবে গাড়িতে থাকা তাঁর ভাইয়ের কোনও ক্ষতি হয়নি। আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করেছেন। তাঁর কথায়, ‘‘তালিবান (Taliban) বা অন্য জঙ্গি গোষ্ঠীগুলি এভাবে সাংবাদিক ও সংবাদমাধ্যমের উপরে হামলা চালিয়ে তাদের নির্ভীক কণ্ঠস্বরকে চাপা দিতে পারবে না।’’

[আরও পড়ুন: ‘আমেরিকান ড্রিম’ ভাঙল বহু ভারতীয়র, ওয়ার্ক ভিসায় নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি ট্রাম্পের]

এখনও পর্যন্ত কেউই খুনের দায় স্বীকার করেনি। এই হামলার পিছনে তাদের কোনও হাত নেই বলে আলাদা করে দাবি করেছে তালিবান। সংগঠনটির মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ জানিয়েছেন, এই ঘটনার সঙ্গে তাদের কোনও দিক থেকেই কোনও সম্পর্ক নেই। আফগান সরকার ও তালিবানের মধ্যে শান্তি আলোচনা শুরু হয়েছে গত সেপ্টেম্বর থেকে। তারপর থেকেই নানা ধরনের হামলা ও খুনের ঘটনা ঘটেছে সেদেশে। আগেও তালিবান জানিয়েছে, তারা এই ধরনের কোনও ঘটনার সঙ্গে জড়িত নয়। তবুও বারবার সন্দেহের তির তাদের দিকেই ঘুরতে দেখা গিয়েছে। এদিকে তালিবানের উলটো সুরে সুর মিলিয়েছে আইএস জঙ্গিগোষ্ঠী। এই খুন নিয়ে এখনও কিছু না বললেও ডিসেম্বরে আরেক সাংবাদিক খুনের ঘটনার দায় তারা নিয়েছিল।

[আরও পড়ুন: ইচ্ছে করে করোনা ভ্যাকসিনের ৫০০ ডোজ নষ্ট! আমেরিকায় গ্রেপ্তার হাসপাতালের কর্মী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement