১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘আমেরিকান ড্রিম’ ভাঙল বহু ভারতীয়র, ওয়ার্ক ভিসায় নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি ট্রাম্পের

Published by: Monishankar Choudhury |    Posted: January 1, 2021 1:28 pm|    Updated: January 1, 2021 1:28 pm

US President Trump extends Visa ban till 31 March | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন দডিজিটাল ডেস্ক: নতুন বছরে ভাঙল বহু ভারতীয়র ‘আমেরিকান ড্রিম’। বৃহস্পতিবার ওয়ার্ক এবং ইমিগ্রান্ট ভিসায় নিষেধাজ্ঞার মেয়াদ ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত বাড়িয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)।

[আরও পড়ুন: ‘যুদ্ধের অজুহাত তৈরি করতে চাইছেন ট্রাম্প’, বিস্ফোরক ইরানের বিদেশমন্ত্রী]

ভিসা বাতিলের সপক্ষে যুক্তি দেখিয়ে ঘোষণাপত্রে প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, মার্কিন অর্থনীতিতে বিস্তর প্রভাব ফেলেছে করোনা মহামারী। আমেরিকায় জুন মাস থেকেই কোভিড-১৯-এর জেরে পরিস্থিতি অত্যন্ত খারাপ হয়ে দাঁড়িয়েছে। মহামারীর ব্যাপক প্রভাব পড়েছে কাজের পরিস্থিতিতে, বেকারত্ব বেড়েছে। শুধু তাই নয়, এই মারণ রোগে প্রচণ্ড ধাক্কা খেয়েছে শ্রমিক বাজার এবং দেশের স্বাস্থ্য পরিকাঠামো। তাই দেশের সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ট্রাম্প আরও জানিয়েছেন, H1B ভিসা-সহ ওয়ার্ক এবং ইমিগ্রান্ট ভিসায় নিষেধাজ্ঞার মেয়াদ ৩১ মার্চ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত বর্তমান পরিস্থিতির চাহিদা মেনেই নেওয়া হয়েছে। প্রয়োজনে তা আরও বাড়ানো হতে পারে। উল্লেখ্য, গত নভেম্বরের প্রেসিডেন্সিয়াল নির্বাচনে ধরাশায়ী হলেও মার্কিন আইন মেনে ২০ জানুয়ারি পর্যন্ত সীমিত ক্ষমতা নিয়ে প্রেসিডেন্ট পদে থাকবেন ট্রাম্প। বর্তমানে নির্বাচনে জয়ী প্রার্থী জো বিডেনের (Joe Biden) দলের হাতে ক্ষমতা হস্তান্তরের পালা চলছে। ফলে এখনও প্রেসিডেন্ট হিসেবে ভিসা জারিতে নিষেধাজ্ঞা জারি করার ক্ষমতা রয়েছে ট্রাম্পের হাতে।

এদিকে, মার্কিন সিদ্ধান্তে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে ভারতের তথ্যপ্রযুক্তি কর্মীরা। নতুন বছরে বহু ভারতীয়র আমেরিকায় গিয়ে ভবিষ্যতে গ্রিন কার্ড পাওয়ার স্বপ্নও এর ফলে আপাতত অধরা থেকে যাচ্ছে। এছাড়া, কম মাইনের ভারত ও চিনের অভিবাসী কর্মীদের উপর নির্ভর মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিও এর ফলে অনেকটাই বিপাকে পড়েছে। উল্লেখ্য, ভূমিপুত্রদের ‘চাকরির অধিকার সুরক্ষিত করতে’ গত জুনে এই ভিসা বাতিল করার সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন। তারপরই সরকারি নির্দেশিকায় স্বাক্ষর করেন প্রেসিডেন্ট ট্রাম্প (Donald Trump)। ফলে ভিসা সম্পর্কিত নয়া নিয়ম বলবৎ হয় ২৪ জুন থেকেই। নয়া নিয়ম অনুযায়ী, মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি ভারতীয় ও চিনা চাকুরিপ্রার্থীদের আর নিয়োগ করতে পারবে না। যাঁরা ইতিমধ্যেই কর্মরত তাঁদের চাকরিও প্রশ্নের মুখে। প্রতি বছর মার্কিন সংস্থাগুলি দশ হাজারেরও বেশি ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীদের নিয়োগ করে। আগামিদিনে শুধুমাত্র অতি দক্ষ এবং খুব বেশি বেতনের কর্মীদেরই আমেরিকায় ওয়ার্ক ভিসা দেওয়া হবে বলে জানানো হয়। তবে ভবিষ্যতে যাতে আমেরিকায় কম মাইনের চাকরিতে বিদেশিরা কাজ করতে না পারেন, সেদিকে সতর্ক নজর রাখতেই প্রশাসনের এই সিদ্ধান্ত বলে অনুমান অনেকের।

[আরও পড়ুন: নতুন বছরে সুখবর, প্রথম ভ্যাকসিন হিসেবে WHO’র ছাড়পত্র পেল ফাইজারের করোনা টিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে