BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘যুদ্ধের অজুহাত তৈরি করতে চাইছেন ট্রাম্প’, বিস্ফোরক ইরানের বিদেশমন্ত্রী

Published by: Soumya Mukherjee |    Posted: January 1, 2021 9:14 am|    Updated: January 1, 2021 9:22 am

Trump aims to fabricate ‘pretext for war’: Iran’s Foreign Minister। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধের অজুহাত তৈরির চেষ্টা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরানের সঙ্গে আমেরিকার যে টানাপোড়েন তৈরি হয়েছে সেবিষয় উত্থাপন করে এই অভিযোগই করলেন ইরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাভেদ জারিফ (Mohammad Javad Zarif)।

আগামী ৩ জানুয়ারি ইরানের প্রাক্তন সেনাপ্রধান কাশেম সোলেইমানির (Qasem Soleimani) মৃত্যুর একবছর পূর্তি হচ্ছে। গত বছর বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের গুরুত্বপূর্ণ ওই ব্যক্তিকে হত্যা করে আমেরিকা। এরপর থেকেই দু’দেশের মধ্যে প্রবল টানাপোড়েন শুরু হয়। এর মাঝেই গত নভেম্বর মাস থেকে যুদ্ধবিমান বহনকারী মার্কিন রণতরী ইউএসএস নিমিটজ আরব দেশগুলির জলসীমায় ঘুরে বেড়াচ্ছে। সম্প্রতি দুটি আমেরিকান বি-৫২ বোমারু বিমানও ওই এলাকায় নিয়ে যাওয়া হয়েছে।

[আরও পড়ুন: নতুন বছরে সুখবর, প্রথম ভ্যাকসিন হিসেবে ফাইজারের করোনা টিকাকে ছাড়পত্র দিল WHO]

বৃহস্পতিবার এই প্রসঙ্গে তুলে ইরানের বিদেশমন্ত্রী টুইট করেন, ‘আমেরিকায় নোভেল করোনা ভাইরাসের সঙ্গে যুদ্ধ না করে ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) ও তাঁর সহযোগীরা কোটি কোটি টাকা বি-৫২ বিমানগুলি ওড়াতে ও আমাদের এলাকা রণতরী পাঠাতে খরচ করছে। ইরাকে থাকা আমাদের গোয়েন্দারা জানাচ্ছেন যে যুদ্ধের অজুহাত তৈরি করতে ছক সাজানো হচ্ছে।’

গত ২০ ডিসেম্বর ইরাকের রাজধানী বাগদাদের (Baghdad) মার্কিন দূতাবাসে রকেট হামলা হয়। এরপরই ইরানের বিরুদ্ধে তোপ দেগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘ইরাকে আমেরিকানদের উপর যদি কোনও হামলা হয় তাহলে তিনি ইরানকেই দায়ী করবেন।’ এরপরই তাঁকে সতর্ক করে দিয়ে ইরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাভেদ জারিফ জানান, দেশে নিজের ব্যর্থতা ঢাকার জন্য ডোনাল্ড ট্রাম্প যাতে এমন কোনও পদক্ষেপ না নেন যাতে তাঁর দেশের নাগরিকদের ক্ষতি হয়। ২০ জানুয়ারি হোয়াইট হাউস ছাড়ার আগে এই ধরনের পদক্ষেপ নেওয়া তাঁর উচিত নয়।

[আরও পড়ুন: স্বামীকে লুকিয়ে পরকীয়া, বাড়িতে বসার ঘরের সুড়ঙ্গ পথেই চলত প্রেমপর্ব!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে