২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এই প্রথম প্রকাশ্যে কিমের মেয়ে, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মঞ্চে দেখা গেল একসঙ্গে

Published by: Biswadip Dey |    Posted: November 19, 2022 2:36 pm|    Updated: November 19, 2022 2:36 pm

Kim Jong Un reveals his daughter first time to public। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তর কোরিয়ার (North Korea) একনায়ক কিম জং উনের (Kim Jong Un) বোন বা স্ত্রীকে প্রকাশ্যে দেখা গেলেও প্রথমবারের জন্য দেখা গেল তাঁর মেয়েকে। শুক্রবার একটি ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ উপলক্ষে বাবা ও মেয়েকে একসঙ্গে দেখা যায়। সেদেশের প্রধান সংবাদপত্র ‘রোডং সিনমুন’-এ প্রকাশিত হয়েছে ছবিটি। সেখানে দেখা যাচ্ছে মেয়ের হাত ধরে হাঁটছেন কিম। তাঁদের পিছনেই রয়েছে নতুন ধরনের পরমাণু অস্ত্রবাহী আন্তর্মহাদেশীয় ব্যালিস্টিক মিসাইলটি।

গত প্রায় মাসখানেক প্রকাশ্যে দেখা যায়নি। কিম। অবশেষে শুক্রবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি তত্ত্বাবধানে নিজেই এসেছিলেন একনায়ক। উত্তর কোরিয়ার সংবাদপত্রটির দাবি, কেবল মেয়েই নয়, স্ত্রীকেও সঙ্গে এনেছিলেন কিম। জানা গিয়েছে, আইসিবিএম ‘হোয়াসং-১৭’ নামের ওই ক্ষেপণাস্ত্রটি যেটি পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উৎক্ষেপণ করা হয়েছে তা ৬ হাজার ৪১ কিলোমিটার উচ্চতা ছুঁয়ে ৯৯৯ কিলোমিটার দূরে আছড়ে পড়েছে।

Kim
ছড়িয়ে পড়েছে ছবিটি

[আরও পড়ুন: হেমন্তের শুরুতে পাতে নতুন আলু, দামের ছেঁকায় বাংলাদেশে শিকেয় নবান্ন উৎসব]

প্রসঙ্গত, আমেরিকাকে নিশানা করে আইসিবিএম ‘হোয়াসং-১৭’ তৈরির কাজ শুরু করেছিল উত্তর কোরিয়া (North Korea)। এবার মিসাইলটির পরীক্ষামূলক উৎক্ষেপণ চলছে। মনে করা হচ্ছে, আমেরিকার গুরুত্বপূর্ণ শহরগুলিতে পরমাণু হামলা চালানোর লক্ষ্যে আইসিবিএম ‘হোয়াসং-১৪’ তৈরি করেছে পিয়ংইয়ং। এর আগে ৬,০০০ কিলোমিটার পাল্লার ‘হোয়াসং-১২’-র সাহায্যে কিমের দেশের উত্তর প্রান্ত থেকে আমেরিকার আলাস্কা এবং এবং প্রশান্ত মহাসাগরীয় গুয়াম দ্বীপে হানাদারি চালানো সম্ভব ছিল। নয়া ক্ষেপণাস্ত্রের সাহায্যে জো বাইডেনের দেশের বিস্তীর্ণ এলাকায় উত্তর কোরিয়ার নিশানায় চলে এসেছে বলে জাপানের দাবি।

উল্লেখ্য, সম্প্রতি কিমের দেশ যা শুরু করেছে তাতে রীতিমতো উদ্বিগ্ন জাপান (Japan) ও দক্ষিণ কোরিয়া। আতঙ্ক ছড়িয়েছে দেশগুলির জনসাধারণের মধ্যেও। সিওল জানিয়েছে, আমেরিকার সঙ্গে যৌথভাবে কিমের সেনার গতিবিধির উপর নজর রাখা হচ্ছে। শুক্রবারই মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, নিউজিল্যান্ড ও দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রনেতাদের সঙ্গে ব্যাংককে এক আন্তর্জাতিক সম্মেলনে বৈঠক করেন।

[আরও পড়ুন: জি-২০ সামিটে ‘যুদ্ধ বিরোধী’ বার্তা মোদির, প্রশংসায় পঞ্চমুখ আমেরিকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে