৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল জাপান, সুনামির আশঙ্কায় বন্ধ পারমাণবিক কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: March 20, 2021 5:46 pm|    Updated: March 20, 2021 5:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল জাপানের বিস্তীর্ণ এলাকা। ২০১১ সালের স্মৃতি উসকে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে পারমাণবিক কেন্দ্রও। তবে কোনও হতাহতের খবর মেলেনি। উল্লেখ্য, ২০১১ সালের সুনামিতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল এই এলাকা।

স্থানীয় সময় সন্ধ্যে ৬টা ৯ মিনিটে জাপানের মিয়াগি রিজিওনের প্রশান্ত মহাসাগরীয় (প্যাসিফিক) জলস্তরে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.২। এর পরই ওই এলাকায় সুনামির সতর্কতা জারি করা হয়েছে। প্রায় ৬০ কিলোমিটার এলাকা জুড়ে এই কম্পন বোঝা গিয়েছে বলে খবর। ওই এলাকা থেকে প্রাথমিকভাবে কোনও ক্ষয়ক্ষতির নেই। প্রবল কম্পনের পর এই অঞ্চলের পারমাণবিক কেন্দ্রগুলির অবস্থান পর্যবেক্ষণ করা হচ্ছে। বন্ধ করে দেওয়া হয়েছে বুলেট ট্রেন পরিষেবাও। সূত্রের খবর, বেশ কিছুক্ষণ পর সতর্কতা তুলে নেওয়া হয় বলেও খবর।

[আরও পড়ুন : চিনের টিকা নেওয়ার দু’দিনের মধ্যেই করোনা আক্রান্ত পাক প্রধানমন্ত্রী ইমরান খান]

২০১১ সালে তীব্র কম্পনে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল ফুকুশিমা দাইচি পারমাণবিক কেন্দ্র। এদিনের কম্পনের পর তড়িঘড়ি সেই কেন্দ্রের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গিয়েছে. ৩০ সেকেন্ডের বেশি সময় ধরে ওই পারমাণবিক কেন্দ্রের ভিতর স্থায়ী হয়ছিল কম্পন।

উল্লেখ্য, ১০ বছর আগে ২০১১ সালের ১১ মার্চ বিধ্বংসী ভূমিকম্পে তছনছ হয়েছিল সূর্যোদয়ের দেশ। সে বার রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৯। গতমাসেই ফের একবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছিল এই এলাকা। সেই ভূমিকম্পে বহু মানুষ আহত হন বলেও জানা গিয়েছে। উল্লেখ্য, মিয়াগি জাপানে অন্যতম ভূমিকম্পপ্রবণ এলাকা।

 

[আরও পড়ুন : দক্ষিণ চিনেই জন্ম করোনার, বেজিংয়ের মিথ্যাচার প্রকাশ্যে আনলেন WHO বিশেষজ্ঞ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement