২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্রণবের সফরের আগেই ঢাকায় বানচাল নাশকতার ছক, খতম ৩ জঙ্গি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 12, 2018 6:30 am|    Updated: January 12, 2018 6:30 am

An Images

সুকুমার সরকার, ঢাকা: ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের বাংলাদেশ সফরের আগেই বড়সড় নাশকতার ছক বানচাল ঢাকায়। খোদ রাজধানী ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ের ১০০ গজ দূরেই জঙ্গি আস্তানা গুঁড়িয়ে দিল ব়্যাব। শেখ হাসিনা সরকারের সরকারের জঙ্গি বিরোধী অভিযান সত্বেও বসে নেই জঙ্গিরা। গোপনে তাদের কাজ চালিয়ে যাচ্ছে। মাঝে মধ্যে আইন-শৃঙ্খলাবাহিনীর অভিযানে খতম বা পাকড়াও চলছে। এবার খোদ রাজধানী ঢাকার তেজগাঁওয়ের পশ্চিম নাখালপাড়ায় জঙ্গি আস্তানা রুবি ভিলায় র‌্যাবের অভিযানে খতম হয়েছে তিন জঙ্গি। প্রশ্ন উঠছে, তবে কি খোদ শেখ হাসিনাকে হত্যার ছক ছিল জঙ্গিদের?

[চাঁপাইনবাবগঞ্জে র‌্যাব-এর জালে আরও ৩ জেএমবি জঙ্গি]

শুক্রবার সকাল ১০টায় র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ সাংবাদিকদের জানিয়েছেন, বৃহস্পতিবার ভোররাত তিনটেয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১০০ গজ দূরে ও এমপি হোস্টেলের ঠিক পেছনে ১৩/১ রুবি ভিলা নামের ছয় তলা বাড়িটির পাঁচ তলায় জঙ্গি আস্তানার সন্ধান পেয়ে অভিযানে নামেন র‌্যাব সদস্যরা। ধূসর ও হলুদ রং মেশানো ছয়তলা বাড়িটি দেখতে সাদামাটা। বাড়ির চারপাশে বড় বারান্দা। বাড়ির ছাদে মোবাইল অপারেটর কোম্পানির একাধিক টাওয়ার আছে। বেনজির বলেন, ‘ভবনে তিন জনের লাশ মিলেছে। এর মধ্যে জাহিদ ও সজীব নামের দুটি জাতীয় পরিচয়পত্র পাওয়া গিয়েছে। জাতীয় পরিচয়পত্র দুটি ভুয়ো বলে অনুমান। কেন না দুটির ছবি একই ব্যক্তির। বাকিদের পরিচয় এখনও জানা যায়নি। নাখালপাড়ায় রুবি ভিলা সাংসদদের সরকারি বাসভবন বা ন্যাম ভবনের কাছেই এটি। ছয়তলা ভবনের পাঁচতলায় মেস রয়েছে। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে ভেতরে বিকট শব্দে বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এ সময় জঙ্গিরা র‌্যাবকে লক্ষ্য করে গ্রেনেড ছুড়লে দুজন জখম হন। র‌্যাবও পালটা গুলি চালায়। নিহত তিন জনের বয়স আনুমানিক ২০-৩০ বছরের মধ্যে।

ঢাকার জঙ্গি ডেরা
ঢাকার জঙ্গি ডেরা

[বাংলাদেশে গ্রেপ্তার কুখ্যাত জঙ্গি ‘গুরু’]

জানা গিয়েছে, গোটা ভবন ধসিয়ে দেওয়ার পরিকল্পনা ছিল জঙ্গিদের। সেখানে একাধিক সুইসাইডাল ভেস্ট, মরদেহের পাশে পিস্তল, বিস্ফোরক, অবিস্ফোরিত ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ও কিছু বাল্ব পাওয়া গিয়েছে বলে জানিয়েছে র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ। তিনি আরও বলেন, ওই ফ্ল্যাটের গ্যাস সিলিন্ডার পুরোপুরি খুলে দিয়ে তার ওপর গ্রেনেড রেখে বিস্ফোরণ ঘটিয়ে গোটা ভবন ধসিয়ে দেওয়ার পরিকল্পনা করেছিল জঙ্গিরা। র‌্যাবের ডিজি জানান, অভিযানস্থলে র‌্যাবের বম্ব ডিসপোজাল ইউনিট কাজ শেষ করেছে। তিনি জানান, নিহত জঙ্গিরা সপ্তাহখানেক আগে বাড়িটিতে মেস হিসেবে ভাড়ায় ওঠে। বাড়ির মালিক সাব্বির (৫০) মেস ভাড়া দেওয়ার জন্য কেয়ারটেকার রাখলেও এই ভাড়াটিয়াদের ব্যাপারে কিছু জানতেন না। কেয়ারটেকার রুবেলের মাধ্যমে এই তিনজন ফ্ল্যাটটিতে ওঠে। র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, রাত ৩টার পর অভিযান চালাতে গেলে বাড়ির ভেতর থেকে র‌্যাবকে লক্ষ্য করে জঙ্গিরা গুলিবর্ষণ করে ও গ্রেনেড ছুড়ে মারে। র‌্যাবও পালটা গুলি ছুড়লে ৩ জঙ্গি নিহত হয়। দুই র‌্যাব সদস্যও আহত হন। জিজ্ঞাসাবাদের জন্য বাড়ির মালিক সাব্বিরকে হেফাজতে নিয়েছে র‌্যাব।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement