BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সেনার দখলে মালদ্বীপের পার্লামেন্ট, ২ সাংসদের গ্রেপ্তারিতে অচলাবস্থা দ্বীপরাষ্ট্রে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 4, 2018 8:04 pm|    Updated: February 4, 2018 8:04 pm

Maldives army seals off parliament, arrests MPs

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কী বলবেন একে! সেনা অভ্যুত্থান? রবিবার মালদ্বীপ সেনা তালা ঝুলিয়ে দিল সে দেশের সংসদে। গ্রেপ্তার করা হল বিরোধী দলের দুই সাংসদকে। প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন জেলবন্দি রাজনৈতিক নেতাদের মুক্তি দেবেন না বলে জানিয়ে দেওয়ার পরই সে দেশে এখন টালমাটাল পরিস্থিতি।

[অন্য মহিলা প্রশংসা করায় যুবকের পুরুষাঙ্গ কাটল প্রেমিকা]

রবিবার এই পরিস্থিতি নাটকীয় মোড় নেয়। অস্ত্রশস্ত্রে সজ্জিত মালদ্বীপের সেনা এদিন পার্লামেন্ট ঘিরে ফেলে। ভিতরে তখন বিরোধী নেতারা সে দেশের অ্যাটর্নি জেনারেল ও মুখ্য সরকারি আইনজীবীর পদত্যাগ চাইছেন। বিরোধী নেতা ইব্রাহিম মহম্মদ সোলিহ অভিযোগ করেন, সুপ্রিম কোর্টের নির্দেশকে বাস্তবায়িত করতে ব্যর্থ হয়েছে আইনজীবী জুটি। সে দেশের সুপ্রিম কোর্ট গত বৃহস্পতিবার নির্দেশ দেয়, জেলবন্দি রাজনৈতিক নেতাদের মুক্তি দিতে হবে। যার মধ্যে রয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট মহম্মদ নাশিদও। কিন্তু মালদ্বীপ সরকার স্পষ্ট জানিয়ে দেয়, সুপ্রিম কোর্টের এই নির্দেশ মানা সম্ভব নয়।

এরপরই সে দেশের শীর্ষ আদালত ক্ষুব্ধ হয়ে সেনা ও পুলিশকে নির্দেশ দেয়, প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনকে গ্রেপ্তার করতে। কিন্তু সরকারি আইনজীবীদের দাবি, সুপ্রিম কোর্টের এই নির্দেশ ‘অসাংবিধানিক’। সুপ্রিম কোর্টের নির্দেশ মানতে সেনা ও পুলিশ বাধ্য নয়। তবে সরকারি আইনজীবীর যাই বলুন না কেন, প্রেসিডেন্ট ইয়ামিনের বিরুদ্ধে দুর্নীতি, মানবাধিকার লঙ্ঘন ও অপশাসনের অভিযোগ রয়েছে। শীর্ষ আদালতের নির্দেশ বাস্তবায়িত হলে ৮৫ আসনবিশিষ্ট সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারাবে শাসক দল। গতবছরই ১২ জন সাংসদকে পার্লামেন্ট থেকে বিতাড়িত করা হয়। প্রায় এক মাস নির্বাসনে থাকার পর তাঁদের মধ্যে ২ জন দেশে ফেরার চেষ্টা করলে বিমানবন্দরেই তাঁদের গ্রেপ্তার করা হয়। তাঁদের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে। বিরোধীদের অবশ্য অভিযোগ, প্রেসিডেন্ট ইয়ামিন খেয়াল খুশিমতো রাষ্ট্র চালাচ্ছেন। ভারত-সহ অন্যান্য রাষ্ট্রগুলি প্রেসিডেন্টকে পরামর্শ দিয়েছেন সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে চলার।

[আল-নুসরার গুলিতে সিরিয়ায় ধ্বংস রুশ যুদ্ধবিমান, পালটা অভিযানে খতম ৩০ জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে