BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Nobel Prize 2021: বাকস্বাধীনতা রক্ষার লড়াইয়ের স্বীকৃতি, নোবেল শান্তি পুরস্কার পেলেন দুই সাংবাদিক

Published by: Biswadip Dey |    Posted: October 8, 2021 3:09 pm|    Updated: October 8, 2021 4:28 pm

Maria Ressa and Dmitry Muratov win 2021 Nobel Peace prize। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২১ সালের নোবেল শান্তি পুরস্কার পাচ্ছেন দুই সাংবাদিক মারিয়া রেসা ও দিমিত্রি মুরাতভ। শুক্রবার নরওয়ের রাজধানী অসলো থেকে তাঁদের নাম ঘোষণা করল নোবেল (Nobel) কমিটি। ফিলিপিন্সের নাগরিক মারিয়া ও রাশিয়ার নাগরিক দিমিত্রির পুরস্কারপ্রাপ্তির কথা জানানোর সময় নোবেল কমিটির তরফে জানানো হয়েছে, গণতন্ত্র ও দীর্ঘস্থায়ী শান্তির পূর্বশর্ত হিসেবে বাকস্বাধীনতা রক্ষার প্রয়াসে অগ্রণী ভূমিকা পালনের জন্য়ই এই পুরস্কার দেওয়া হচ্ছে তাঁদের। পুরস্কারের অর্থ সমান দু’ভাগে ভাগ করে দেওয়া হবে তাঁদের মধ্যে। 

[আরও পড়ুন: CIA চরদের খুন করছে চিন-রাশিয়া-পাকিস্তান, উদ্বেগ মার্কিন গোয়েন্দা মহলে]

নরওয়ের নোবেল কমিটির চেয়ারউওম্যান বেরিট রেইস অ্যান্ডারসন জানিয়েছেন, ”ওঁরা সেই সমস্ত সাংবাদিকদের প্রতিনিধি যাঁরা এই পৃথিবীতে গণতন্ত্র ও সংবাদমাধ্যমের স্বাধীনতার ক্রমবর্ধমান বিপন্নতার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন।” 

মারিয়া রেসার জন্ম ফিলিপিন্সের ম্যানিলায়, ১৯৬৩ সালের ২ অক্টোবর । তিনি সংবাদ ওয়েবসাইট Rappler-এর সিইও পদে রয়েছেন। তিনিই এই ওয়েবসাইটের যুগ্ম প্রতিষ্ঠাতা। এর আগে প্রায় দুই দশক তিনি সিএনএনে কর্মরত ছিলেন। দক্ষিণপূর্ব এশিয়ার তদন্তমূলক সাংবাদিকতা করতেন তিনি। বিখ্যাত সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ তাঁকে নিয়ে লেখা এক সম্পাদকীয়তে ‘সাহসী সাংবাদিক’ বলে উল্লেখ করেছিল। 

দিমিত্রি মুরাতভের জন্ম রাশিয়ার সামারায় ১৯৬১ সালে। তিনি সংবাদপত্র ‘নোভায়া গ্যাজেটা’র প্রাক্তন মুখ্য সম্পাদক। ওই সংবাদপত্র সম্পর্কে নোবেল কমিটির মূল্যায়ন, ”এটিই আজকের রাশিয়ার একমাত্র সংবাদপত্র যেটি সত্যিকারের সমালোচনামূলক।” ১৯৯৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ওই সংবাদপত্রের সম্পাদনা করেছেন মুরাতভ। ডাকাবুকো অকুতোভয় সাংবাদিক হিসেবে পরিচিত মুরাতভ ২০০৭ সালে ‘ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড’ পেয়েছিলেন। 

[আরও পড়ুন: তালিবানকে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত! জেহাদিদের বৈঠকে আহ্বান জানাচ্ছে রাশিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement