BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

CIA চরদের খুন করছে চিন-রাশিয়া-পাকিস্তান, উদ্বেগ মার্কিন গোয়েন্দা মহলে

Published by: Monishankar Choudhury |    Posted: October 8, 2021 10:12 am|    Updated: October 8, 2021 10:12 am

Captured, Killed or Compromised: CIA. Admits to Losing Dozens of Informants: NYT | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একে একে খুন করা হচ্ছে মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ-র চরদের। চিন, রাশিয়া, ইরান ও পাকিস্তানে পাকড়াও করা হচ্ছে তাঁদের। অনেক সময় ‘ডবল এজেন্ট’ হিসেবে কাজ করতেও বাধ্য করা হচ্ছে ধৃত মার্কিন চরদের। এমনটাই দাবি করা হয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এর একটি প্রতিবেদনে।

[আরও পড়ুন: কোভিশিল্ড নিলে আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না ভারতীয়দের, নিয়ম শিথিল করল ব্রিটেন]

মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনটিতে দাবি করা হয়েছে, গত কয়েক বছর ধরেই এই ধরনের ঘটনা চলছে রাশিয়া, চিন, ইরান এবং পাকিস্তানে (Pakistan)। ইতিমধ্যে এই বিষয়ে সিআইএ-কে সতর্কবার্তাও দিয়েছে আমেরিকার কাউন্টার ইন্টেলিজেন্স। সেই রিপোর্ট অনুযায়ী, চরবৃত্তির জন্য বিশ্বের বিভিন্ন দেশে সিআইএ যে সব বিদেশিকে কাজে লাগিয়েছে তাঁদের বন্দি বানানো হচ্ছে অথবা খুন করা হচ্ছে। ফলে বিভিন্ন দেশে গুপ্তচর নিয়োগে আগামী দিনে আমেরিকা বড়সড় সমস্যার মুখে পড়তে পারে বলে কাউন্টার ইন্টেলিজেন্স-এর দাবি। এই নিয়ে বিশ্বের সমস্ত ‘সিআইএ স্টেশন’গুলিকে সতর্ক করা হয়েছে।

মার্কিন গোয়েন্দা মহলে রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এর রিপোর্ট। সেখানে আরও দাবি করা হয়েছে যে, আমেরিকাকে পালটা দিতে সিআইএ এজেন্টদের পাকড়াও করে তাঁদের আমেরিকার বিরুদ্ধেই কাজে লাগছছে মস্কো, বেজিং, তেহরান এবং ইসলামাবাদ। ‘ডবল এজেন্ট’ হিসেবে কাজ করতে বাধ্য করানো হচ্ছে ওই চরদের। যা আমেরিকার চরবৃত্তির ক্ষেত্রে ভয়ানক প্রভাব ফেলতে শুরু করেছে বলে মনে করা হচ্ছে।

বিশ্লেষকদের মতে, বিগত ডুও দশকে মূলত আফগানিস্তান তথা মুসলিম দেশ থেকে উৎপন্ন সন্ত্রাসবাদী কার্যকলাপ ও সংগঠনটির উপর নজরদারিতে জোর দিয়েছে সিআইএ। ফলে চিন, রাশিয়া-সহ বিশ্বের অন্য অংশে সেই অর্থে তথ্য সংগ্রহের কাজ কিছুটা থমকে যায়। ফলে প্রতিপক্ষের গোয়েন্দা সংস্থাগুলি এই সুযোগ কাজে লাগিয়ে তাদের দেশে শক্তিযো সিআইএ মডিউল ভেঙে দিতে তৎপর হয়েছে।

[আরও পড়ুন: রাজকোষ গড়ের মাঠ, সম্পত্তি বেচে বিদ্যুতের বকেয়া মেটাবে তালিবান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement