১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পরপর দু’দিন ভূমিকম্পে কাঁপল তাইওয়ান, ভাইরাল ভিডিও দেখে শিউরে উঠছেন নেটিজেনরা

Published by: Anwesha Adhikary |    Posted: September 18, 2022 3:58 pm|    Updated: September 18, 2022 4:02 pm

Massive earthquake in Taiwan for two days, Tsunami alert issued | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাপক ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ানের (Taiwan) দক্ষিণপূর্ব প্রান্ত। রবিবার সকালে ৬.৮ ম্যাগনিটিউডের কম্পন অনুভূত হয় সেদেশে। যথেষ্ট জনবহুল এলাকায় ভূমিকম্প হয়েছে বলে জানা গিয়েছে। কম্পনের পরে সমগ্র তাইওয়ান জুড়ে সুনামির সতর্কতা জারি হয়েছে। প্রতিবেশী দেশ জাপানেও সাধারণ মানুষকে সতর্ক থাকতে বলা হয়েছে। ভূমিকম্পে (Taiwan Earthquake) কতটা ক্ষয়ক্ষতি হয়েছে, সেই বিষয়ে কিছু জানা যায়নি। প্রসঙ্গত, শনিবারেও ভূমিকম্প হয়েছিল তাইওয়ানে।

তাইওয়ানে স্থানীয় সময় পৌনে তিনটে নাগাদ কেঁপে ওঠে তাইওয়ানের দক্ষিণপূর্ব অংশ। প্রাথমিকভাবে জানা গিয়েছিল, ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.২। কিন্তু পরে সরকারি ভাবে জানানো হয়, কম্পনের মাত্রা ৬.৮। তাইওয়ান মিডিয়ার তরফে জানা গিয়েছে, একটি আবাসন এবং দোকান ভেঙে পড়েছে। সেই সঙ্গে স্টেশনে দাঁড়িয়ে থাকা একটি ট্রেনের কামরা লাইন থেকে বেরিয়ে গিয়েছে। তবে কারোওর মৃত্যু হয়েছে কিনা, সেই বিষয়ে কিছু জানায়নি তাইওয়ান প্রশাসন বা মিডিয়া।

[আরও পড়ুন: বছরের সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা চিনে, বাস উলটে মৃত অন্তত ২৭]

ইতিমধ্যেই ভূমিকম্পের সময়ে তোলা একটি ভিডিও ভাইরাল হয়ে গিয়েছে। তাইওয়ানে নিযুক্ত এক মার্কিন সাংবাদিকের তোলা সেই ভিডিও থেকে দেখা যাচ্ছে, ঘরের মধ্যে আলোগুলি বিপজ্জনক ভাবে দুলছে। উইল রিপলি নামে ওই সাংবাদিক তাইপেই শহর থেকে ভিডিওটি টুইট করেছেন। ভিডিওর সঙ্গে তিনি লিখেছেন, ভূমিকম্পের উৎসস্থল তাইতুং থেকে দু’শো মাইল দূরে এই রকম ভাবে কম্পন অনুভূত হচ্ছে।

শনিবারেও তাইওয়ানে ৬.৪ মাত্রার ভূমিকম্প হয়েছিল। পরপর দু’দিন টানা কম্পনের পর সুনামি হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে গোটা তাইওয়ান জুড়ে। জানানো হয়েছে, ভূমিকম্পের উৎসস্থল থেকে প্রায় তিনশো কিলোমিটার পর্যন্ত এলাকায় প্রবল জলোচ্ছ্বাস হতে পারে। তাইওয়ানের প্রতিবেশী দেশ জাপানের আবহাওয়া দপ্তরের তরফেও বলা হয়েছে, সমুদ্র সংলগ্ন অঞ্চলে প্রায় এক মিটার সমান উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে। সব মিলিয়ে সামরিক অস্থিরতার মধ্যে প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলা করতে হবে তাইওয়ানকে।

[আরও পড়ুন:রক্ষণশীলতার বিরুদ্ধে জেহাদ, ইরানের রাজপথে হিজাব খুলে ফেলে প্রতিবাদ অসংখ্য মহিলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে