১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

প্রবল বিরোধিতায় বিশ্ব ধর্মীয় সম্মেলনে যাচ্ছেন না জামাত প্রধান সাদ কানদালভি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 11, 2018 10:59 am|    Updated: January 11, 2018 11:01 am

An Images

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমায় যাচ্ছেন না বিতর্কিত ধর্মগুরু মৌলানা সাদ কানদালভি। বুধবার, ঢাকা বিমানবন্দরে প্রবল বিরোধিতার মুখে পড়েন কানদালভি। তাঁর বিরুদ্ধে স্লোগান দেন কয়েক হাজার মানুষ। ‘কানদালভি ফিরে যাও’, ‘ইজতেমায় জায়গা নেই কানদালভির’ এমন স্লোগানে কেঁপে উঠে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর।

[২ রাজাকারের ফাঁসি, ৩ জনের যাবজ্জীবনের সাজা বাংলাদেশে]

এদিন ভারত থেকে ঢাকায় অনুষ্ঠিত ওই ইসলামিক ধর্মীয় সন্মেলনে অংশগ্রহণ করতে সে দেশে পৌঁছেছিলেন ভারতে তাবলিগ জামাতের প্রধান কানদালভি। তাঁর বিরুদ্ধে কুরান ও শরিয়ত অবমাননা করার অভিযোগ রয়েছে। একটি বিতর্কিত মন্তব্যের জেরে তাঁর বিরুদ্ধে ফতোয়া জারি করে দারুল উলুম দেওবন্দ। তারপরই বিতর্কিত ধর্মগুরুর প্রবেশ নিয়ে আপত্তি তলে বাংলাদেশের ইমাম ও মৌলবিরা। পুলিশ সূত্রে খবর, বিমানবন্দর থেকে ইজতেমায় যাওয়ার কথা ছিল কানদালভির। তবে সেখানে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে তাঁকে তাবলিগের মসজিদ হিসেবে খ্যাত কাকরাইল মসজিদে নিয়ে যাওয়া হয়েছে। চাপের মুখে ইজতেমায় না যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

এ বছর ১২ ও ১৯ জানুয়ারি ঢাকায় বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। সেখানে অংশগ্রহণ করবেন কয়েক লক্ষ ধর্মপ্রাণ মানুষ। উল্লেখ্য, কয়েকদিন আগেই ‘তাবলিগ করা ছাড়া কেউ বেহেশতে যেতে পারবে না’ বলে মন্তব্য করেন কানদালভি। তারপরই উঠে বিতর্কের ঝড়। তাঁর সমালোচনায় মুখর হয়ে উঠেন মুসলিম ধর্মগুরুরা। কুরানের অবমাননা করার জন্য ক্ষমা চাইতে বলা হয় কানদালভিকে। তবে নিজের অবস্থানে অনড় থাকেন তিনি। তারপরই তাঁর বিরুদ্ধে ফতোয়া জারি করে দারুল উলুম দেওবন্দ।

[বাংলাদেশে পরকীয়ার অভিযোগে যুবতীকে চাবুক মেরে খুন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement