BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রীতি ভাঙছে আমেরিকা! মার্কিন মুদ্রায় এই প্রথম কৃষ্ণাঙ্গ মহিলার মুখ

Published by: Paramita Paul |    Posted: January 12, 2022 11:23 am|    Updated: January 12, 2022 11:47 am

Maya Angelou becomes first Black woman to feature on American coin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রীতি ভাঙছে আমেরিকা (America)! যে মুদ্রায় এতদিন দেশের প্রথম প্রেসিডেন্টের মুখ থাকত, সেখানেই স্থান করে নিলেন কৃষ্ণাঙ্গদের অধিকার আন্দোলনের অন্যতম মুখ তথা মহিলা সাহিত্যিক মায়া অ্যাঙ্গেলু (Maya Angelou)। ব্যাপারটা কী?

মার্কিন মুলুকের ২৫ সেন্টের কয়েনের একপিঠে দেখা যেত প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের মুখ। আর অপর পিঠে থাকত ঈগলের ছবি। গত ৯০ বছরের রীতি এটাই। এবার সেই কয়েনে জর্জ ওয়াশিংটনের মুখের অপর পিঠে থাকবে মায়া অ্যাঙ্গেলুর মুখ। আমেরিকার ইতিহাসে এই প্রথম সে দেশের মুদ্রায় কোনও আফ্রো আমেরিকান বংশোদ্ভূত মহিলার ছবি ব্যবহার করা হচ্ছে। মঙ্গলবার আমেরিকার টাঁকশালের তরফে আনুষ্ঠানিকভাবে এই বিশেষ মুদ্রার উদ্বোধন করা হয়েছে। এই কয়েন বাজারে ছাড়ার প্রক্রিয়াও শুরু হয়েছে।

[আরও পড়ুন: Coronavirus Update: দেশে একদিনে করোনার কবলে ১ লক্ষ ৯৪ হাজার, ভয় ধরাচ্ছে অ্যাকটিভ কেস]

কে এই মায়া অ্যাঙ্গেলু? ১৯২৮ সালে আমেরিকার মিসৌরিতে জন্মেছিলেন মায়া। কৃষ্ণাঙ্গদের অধিকার রক্ষা আন্দোলনে মার্টিন লুথার কিং জুনিয়র এবং ম্যালকম এক্সের মতো ব্যক্তিত্বদের সঙ্গে তাল মিলিয়ে লড়াই করেছেন তিনি। তাঁর কলমে রচিত ‘আই নো হোয়াই দ্য কেজ্‌ড বার্ড সিংস’ তো বিশ্ববন্দিত। ২০১৪ সালে এই কবির মৃত্যু হয়। তাঁর লড়াইকে কুর্নিশ জানাতেই এই সম্মান প্রদান করা হল তাঁকে। উল্লেখ্য, মায়ার মতো একই সম্মান পাবেন প্রথম আমেরিকান মহিলা মহাকাশচারী স্যালি রাইড, নারী অধিকার রক্ষা কর্মী নীনা ওটেরো-ওয়ারেন, চিনা বংশোদ্ভূত আমেরিকান চিত্র তারকা অ্যানা মে ওং এব‌ং চেরোকি জনজাতি বংশোদ্ভূত নেত্রী উইলমা ম্যানকিলারও।

জানা গিয়েছে, ২০২১ সালে ‘আমেরিকান উইমেন কোয়াটার্স প্রোগ্রাম’ সংক্রান্ত একটি আইন পাশ হয়েছিল আমেরিকায়। সেই আইন অনুযায়ী, প্রতি বছর মুদ্রায় এক জন করে উল্লেখযোগ্য মার্কিন মহিলার ছবি প্রকাশ করা হবে। এই প্রথা চলবে ২০২২ থেকে ২০২৫ সাল পর্যন্ত। এ প্রসঙ্গে মার্কিন টাঁকশালের ডেপুটি ডিরেক্টর ভেনট্রিস গিবসন জানিয়েছেন, “আমেরিকার ইতিহাসে যে সমস্ত মহিলারা মূল্যবান অবদান রেখেছেন। তাঁগের সম্মান জানাতে পেরে আমরা গর্বিত।” একই মত প্রকাশ করেছেন আমেরিকান কোষাগার সচিব জ্যানেট ইয়েলেনও।

[আরও পড়ুন: ফেসবুকে হঠাৎ ভাইরাল ‘১১৭৬ হরে কৃষ্ণ’, কিন্তু কেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে