BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘ভারতের নির্দেশেই গ্রেপ্তারি’, ডোমিনিকার হাই কোর্টে এবার পালটা মামলা মেহুল চোকসির

Published by: Biswadip Dey |    Posted: July 7, 2021 7:22 pm|    Updated: July 7, 2021 9:13 pm

Mehul Choksi moves Dominica high court to quash proceedings against him | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডোমিনিকায় (Dominica) গ্রেপ্তার হয়েছেন পিএনবি কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত হীরে ব্যবসায়ী মেহুল চোকসি (Mehul Choksi)। তাঁকে দেশে ফেরানোর চেষ্টা করে যাচ্ছে ভারত। এই অবস্থায় পালটা মামলা করলেন তিনি। অভিযোগ, ভারতের সরকারি প্রতিনিধিদের নির্দেশেই নাকি তাঁকে গ্রেপ্তার করেছে ডোমিনিকার পুলিশ। রোসুর হাই কোর্টে এই অভিযোগ জানিয়েই মামলা করেছেন পলাতক মেহুল চোকসি। আবেদন জানিয়েছেন, তাঁর বিরুদ্ধে চলতে থাকা সমস্ত আইনি প্রক্রিয়া খারিজ করে দেওয়া হোক। তাঁর সাফ কথা, তিনি অ্যান্টিগা ও বারবুডার নাগরিক। তাঁকে সেখান থেকে অপহরণ করে জোর করে ডোমিনিকায় নিয়ে আসা হয়েছে।

ঠিক কী জানিয়েছেন পলাতক ব্যবসায়ী? বেআইনি অনুপ্রবেশের অভিযোগে তাঁকে গ্রেপ্তার করার প্রসঙ্গে মেহুল চোকসির দাবি, রোসুর অস্থায়ী পুলিশ প্রধান লিঙ্কন করবেট কিংবা তদন্তকারী অফিসার সার্জেন্ট অ্যাল‌েনের ওই সিদ্ধান্তের পিছনে ছিল ‘তৃতীয় পক্ষ’ ভারতের প্রভাব। এদেশের সরকারি প্রতিনিধিরা লাগাতার চাপ দিয়ে যাওয়ার কারণেই নাকি তাঁকে আটক করা হয়েছে। তাঁর আরও দাবি, এভাবে তাঁর বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগ আনাও নাকি বেআইনি। এরপরই অবিলম্বে সমস্ত আইনি প্রক্রিয়া বন্ধ করে দেওয়ার আরজি জানান তিনি।

[আরও পড়ুন: আরও ধনী হলেন বিশ্বের ধনীতম ব্যক্তি Jeff Bezos, গড়লেন আয়ের নয়া রেকর্ড]

উল্লেখ্য, বর্তমানে ডোমিনিকার আদালতে মেহুল চোকসির প্রত্যর্পণের মামলা চলছে। গত ২৩ মে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ অ্যান্টিগা থেকে নিখোঁজ হন মেহুল চোকসি। এই ঘটনায় অপহরণের অভিযোগ করেছিলেন মেহুলের আইনজীবী।

প্রসঙ্গত, তিন বছর আগে অর্থাৎ ২০১৮ সালের জানুয়ারি মাসে দেশ ছাড়েন চোকসি। তার কয়েকদিনের মধ্যেই এই হীরে ব্যবসায়ীর নামে আর্থিক তছরুপ ও প্রতারণার অভিযোগ সামনে আসে। পরে জানা যায়, অ্যান্টিগুয়ার নাগরিকত্ব নিয়ে সেই দ্বীপেই আস্তানা গেড়েছেন মেহুল চোকসি। সেদিন থেকে এখনও পর্যন্ত চোকসি আর ভারতে পা রাখেননি। কিন্তু সম্প্রতি অ্যান্টিগুয়া থেকে কিউবা যাওয়ার পথে তাঁকে ডোমিনিকায় আটক করা হয়। জেলবন্দি অবস্থায় তাঁর ছবি প্রকাশ্যে চলে আসে। এরপরই চোকসিকে দেশে ফেরাতে উদ্যোগী হয় কেন্দ্রও। এখনও পর্যন্ত তা সম্ভব না হলেও পলাতক ব্যবসায়ীকে দেশে ফেরাতে মরিয়া কেন্দ্র। 

[আরও পড়ুন: আসছে তালিবান! আফগানিস্তান থেকে নাগরিকদের ফিরিয়ে আনতে চলেছে ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে